-->

পদক্ষেপ এনজিও সম্পর্কে বিস্তারিত || Podokkhep NGO Loan System - Nahid Notes

হাই বন্ধুরা, আজ এই পোস্টে আলোচনা করা হবে পদক্ষেপ এনজিও সম্পর্কে বিস্তারিত নিয়ে। এছাড়াও পদক্ষেপ এনজিও সম্পর্কে আরোও কিছু তথ্য এই পোস্টে শেয়ার করা হবে। 

পদক্ষেপ এনজিও মূলত একটি মানবিক উন্নয়ন কেন্দ্র। এটি মূলত প্রান্তিক অঞ্চলের সুবিধাবঞ্চিত মানুষের উন্নয়নের লক্ষ্যে কাজ করে থাকে। এছাড়াও, এটি বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডের সাথে জড়িত রয়েছে। 

পদক্ষেপ এনজিও সম্পর্কে বিস্তারিত ২০২৪

পদক্ষেপ এনজিও লোন পদ্ধতি ২০২৪

প্রথমত, পদক্ষেপ এনজিও লোন সেবার বৈশিষ্ট্য হলো তারা জামানত মুক্ত ঋণ প্রদান করে থাকে। এটি তাদের লোন দেওয়ার অন্যতম সেরা সুবিধা। এছাড়াও, এটি অত্যন্ত দ্রুততার সাথে কাজ করে বিধায় মাত্র ৭ দিনের ভিতরে এই এনজিও টি লোন সেবা প্রদান করতে সক্ষম হয়। 

তাদের লোন পদ্ধতির বিশেষত্ব হলো, তারা বিভিন্ন লক্ষ্যে লোন প্রদান করে থাকে। তার মধ্যে প্রধান প্রধান লক্ষ্যগুলো হলো: স্বাস্থ্য এবং পুষ্ঠি, সামাজিক উন্নয়ন, ফাইন্যান্সিয়াল ইম্প্যাক্ট চয়েছেস, কৃষি ও জলবায়ু অভিযোজন, বাজার ব্যবস্থায় সুবিধা প্রদান, শিক্ষা ও দক্ষতা উন্নয়ন কার্যক্রম ইত্যাদি। 

পদক্ষেপ এনজিও জাগরণ, অগ্রসর, সাহস, বুনিয়াদ ও সুফলন এই ৫ প্রকারের ঋণ সেবা প্রদান করে থাকে। এগুলো কোনোগুলো বাৎসরিক, আবার কোনোগুলো মৌসুমভিত্তিক। তারা গ্রামীণ জনগণের উন্নয়নের লক্ষ্যে কাজ করে থাকে। 

পদক্ষেপ এনজিও লোন পদ্ধতির সফলতা

পদক্ষেপ এনজিও থেকে লোন নিয়ে কিছু উদ্দ্যোক্তা তৈরি হয়েছে যারা এখন তাদের কাজের মাধ্যমে স্বাবলম্বী হয়েছে। তাদের মধ্যে অন্যতম একজন হলেন ফুল কুমার চাকমা। ফুল কুমার চাকমার সফলতার গল্প পড়ে আসতে পারেন। 

পদক্ষেপ এনজিও এর উদ্দ্যোগসমূহ

পদক্ষেপ মূলত দুই ধরনের উদ্যোগ গ্রহণ করেছে। একটি তার একটি প্রতিষ্ঠান যেটির মাধ্যমে মানুষদের দক্ষ করার লক্ষ্যে বিভিন্ন ধরনের ট্রেনিং ও সেবা প্রদান করা হয়ে থাকে। আরেকটি হলো তাদের প্রিন্টিং ও প্যাকেজিং সেবা। 

পদক্ষেপ মানবিক উন্নয়ন সংস্থা এর মূল কাজ কি?

পদক্ষেপ মানবিক উন্নয়ন সংস্থার মূল কাজ হলো মানব উন্নয়ন ও সামাজিক উন্নয়ন। এই সংস্থাটি তার কার্যক্রমের মাধ্যমে মানুষের সচ্ছলতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছে। 

পদক্ষেপ এনজিও কত সালে প্রতিষ্ঠিত

পদক্ষেপ এনজিও মানবিক উন্নয়ন সংস্থাটি ১৯৮৬ সালে বরিশালের একটি ছোট গ্রামে তার যাত্রা শুরু করে। অর্থাৎ, পদক্ষেপ এনজিও ১৯৮৬ সালে প্রতিষ্ঠিত হয়। 

পদক্ষেপ এনজিও শাখা কয়টি?

পদক্ষেপ এনজিও সারা দেশে সফলতার সাথে প্রায় ২৫০ এরও বেশি শাখায় কাজ করে চলেছে। তাই, পদক্ষেপ এনজিও শাখা প্রায় ২৫০ টি। 

পদক্ষেপ এনজিও হেড অফিস

পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্রের হেড অফিস রয়েছে আদাবর, মোহাম্মদপু, ঢাকা। আপনার যদি কোনো প্রয়োজন হয় তাহলে আপনি তাদের হেড অফিসে যোগাযোগ করতে পারেন। 

পদক্ষেপ এনজিও হেড অফিস নাম্বার

পদক্ষেপ এনজিও এর হেড অফিসের ফোন নাম্বার বা টেলিফোন নাম্বারটি হলো ৮৮০-২-৫৮১৫১১২৬, ৫৮১৫৬৯২৫, ৫৫০১০৪০৫। তাদের ইমেইল : pmuk@padakhep.org

পদক্ষেপ এনজিও ডিপিএস

পদক্ষেপ এনজিও স্বল্পমেয়াদী ও দীর্ঘমেয়াদী ডিপিএস করা যায়। যা দেশের বিভিন্ন জায়গায় তাদের নিজস্ব শাখাতে গেলে বিস্তারিত তথ্য পাওয়া যাবে। অথবা তাদের অফিসিয়াল ওয়েবসাইটটি ভিজিট করে আসতে পারেন। 

পদক্ষেপ এনজিও রাজশাহী

বাংলাদেশের বিভিন্ন জায়গায় পদক্ষেপ এনজিও এর শাখা থাকলেও রাজশাহী শাখাটি বেশি জনপ্রিয় এর কার্যক্রমের জন্য। রাজশাহী শাখাতে যোগ্য লোক নিয়োগ দেওয়ার কারণে সেখানের কাজ কর্মের মধ্যে সচ্ছতা এসেছে। আপনার চাইলে পদক্ষেপ এনজিও রাজশাহী থেকে ঘুরে আসতে পারেন। 

পদক্ষেপ এনজিওতে নিয়োগ

প্রতিবছর পদক্ষেপ এনজিওতে ২০২৪ সালের মতো একটি বা দুটি করে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়ে থাকে। পদক্ষেপ এনজিও নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ দেখতে এই পেজটি ভিজিট করুন।

পদক্ষেপ এনজিও নিয়োগ পরীক্ষার প্রশ্ন ২০২৪

পদক্ষেপ এনজিও তে যে নিয়োগ পরীক্ষাটি হয়েছে তার প্রশ্ন পেতে এই পেজটি ভিজিট করুন। আশা করি নিয়োগ পরীক্ষার প্রশ্ন ও সমাধান পেয়ে যাবেন। 

শেষ কথা

এই পোস্টের মাধ্যমে আপনাদের পদক্ষেপ এনজিও সম্পর্কে বিস্তারিত ধারণা দেয়া হলো। পদক্ষেপ এনজিও সম্পর্কে আরও জানতে Nahid Notes সাইটটি ফলো করুন। 

এই পোস্টে পদক্ষেপ এনজিও লোন পদ্ধতি ২০২৪, পদক্ষেপ এনজিও রাজশাহী, পদক্ষেপ এনজিও হেড অফিস, পদক্ষেপ এনজিও শাখা নিয়ে আলোচনা করা হলো। পরবর্তী পোস্টে কি নিয়ে আলোচনা চান বা কোন চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি পেতে চান তা কমেন্ট করুন। 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url