-->

শূন্য থেকে সরকারি চাকরির প্রস্তুতি ২০২৪ || দ্রুত সরকারি চাকরি পাওয়ার উপায় - Nahid Notes

 বর্তমানে সরকারি চাকরির চাহিদা বেড়ে যাওয়ায় সবাই দ্রুত সরকারি চাকরি পেতে চায়। দ্রুত সরকারি চাকরি পাওয়ার উপায়শূন্য থেকে সরকারি চাকরির প্রস্ততি ২০২৪ নিয়ে এই পোস্টে আলোচনা করা হবে। 

সরকারি চাকরি পেতে হলে অবশ্যই অনেক প্রতিযোগীতার মাধ্যমে নিয়োগ পরীক্ষায় উক্তীর্ণ হতে হবে। তবেই একটি সরকারি চাকরি পাবেন। কিভাবে নিজেকে যোগ্য করে তুলবেন একটি সরকারি চাকরির জন্য তা নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো। 

শূন্য থেকে সরকারি চাকরির প্রস্তুতি ২০২৩

শূন্য থেকে সরকারি চাকরির প্রস্ততি ২০২৪

প্রথমেই আলোচনা করা যাক, কিভাবে শূন্য থেকে সরকারি চাকরির প্রস্ততি নিবেন। অনেকেই আছেন যারা পূর্বের শ্রেণিতে ভালো করে পড়ালেখা করেন নি তাদের জন্য শূন্য থেকে প্রস্ততি নেওয়া উচিত হবে। 

প্রতিযোগিতামূলক পাবলিক পরীক্ষার প্রস্তুতি হতে পারে অনেক আতঙ্কময়। বিশাল সিলেবাসের মুখে "কোথা থেকে শুরু করব" এই চিন্তায় যেন হাতছাড়া না হয়ে যায় সুযোগ।

কেননা, তিনি কম সময়েই তার প্রস্ততি গুছিয়ে নিতে পারবেন ও কোনোভাবে তালগোল পাকিয়ে প্রস্ততি বন্ধ হওয়ার সম্ভাবনা কম থাকবে। এটাই শূন্য থেকে সরকারি চাকরির প্রস্ততি নেওয়ার সুবিধা। 

শূন্য থেকে সরকারি চাকরির প্রস্ততি কিভাবে শুরু করবেন?

এভাবে সরকারি চাকরির প্রস্ততি শুরু করতে হলে আপনাকে কয়েকটি ধাপে আগাতে হবে এবং আপনার অবস্থান অনুযায়ী প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। 

নিজের অবস্থান সম্পর্কে  জানা

আপনাকে আপনার অবস্থান সম্পর্কে জানতে হবে। আপনার বেসিক কেমন এবং আপনি কতটুকু মনযোগের সাথে লেখাপড়া করেছেন ছোট ক্লাসগুলোতে বা কতটুকু ফাঁকি দিয়েছেন সেটা আগে বুঝে নিন। 

একটি নির্দিষ্ট লক্ষ্যমাত্রা নির্ধারণ করুন

এখন আপনাকে একটি নির্দিষ্ট লক্ষ্যমাত্রা নির্ধারণ করতে হবে। সেক্ষেত্রে, আপনার কাছে প্রস্ততি নেওয়ার মতো কত সময় আছে ও কখন আপনি চাকরিটি পেতে চান তা ঠিক করুন। 

উদাহরণ হিসেবে মনে করুন- আপনি অনার্স ১ম বর্ষের একজন শিক্ষার্থী। আর আপনার লক্ষ্য হলো অনার্স শেষ করার কিছুদিনের মধ্যে একটি সরকারি চাকরি পাওয়া। সেক্ষেত্রে আপনার কাছে ৪-৫ বছর সময় আছে চাকরির প্রস্ততি নেওয়ার জন্য। এখন আপনাকে সেভাবেই লক্ষ্য নির্ধারণ করতে হবে। 

ধীরে ধীরে প্রস্ততি শুরু করুন

প্রথমেই বড় কোনো পড়ার টার্গেট বা অনেক্ষণ পড়ার রুটিন না বানিয়ে অল্প অল্প করে পড়া শুরু করে দিন। তাহলে আপনি প্রস্ততি নেওয়া থেকে ছিটকে যাবেন না এবং ধীরে ধীরে আপনার প্রস্ততি নেওয়ার গতিও বাড়তে থাকবে এবং নিজের মধ্যে আত্মবিশ্বাস তৈরি হবে। 

গণিত ও ইংরেজি দিয়ে শুরু করতে পারেন

বাংলাদেশের প্রেক্ষাপটে দেখা যায় যে, চাকরিপ্রার্থীরা অধিকাংশই গণিত ও ইংরেজিতে দূর্বল হয়ে থাকে। তাই গণিত ও ইংরেজিতে ভিত্তি মজবুত করার জন্য গণিত ও ইংরেজি দিয়ে শুরু করতে পারেন আপনার প্রস্ততি।

কোন সরকারি চাকরির বয়সসীমা বেশি

যেসকল সরকারি চাকরিতে অভিজ্ঞতা বেশি চায় সেইসকল সরকারি চাকরিতে বয়সসীমা বেশি হয়ে থাকে। তাদের বয়সসীমা ৩৫ বছরের ও বেশি হয়ে থাকে। সাধারণত তাদের উচ্চপদে নিয়োগ প্রদান করা হয় বিধায় তাদের বয়সসীমা বেশি থাকে। তবে, সাধারণত সরকারি চাকরির বয়সসীমা ৩০ বছর। 

অনলাইনে চাকরির প্রস্ততি

বর্তমানে অনলাইনের যুগে প্রায় সবকিছুই অনলাইনে করা যায়। তেমনি সরকারি চাকরির প্রস্ততিও অনলাইনে নেওয়া যায়। কিভাবে অনলাইনে সরকারি চাকরির প্রস্ততি নিবেন তা নিচে আলোচনা করা হলো। 

ফেসবুক গ্রুপের মাধ্য অনলাইনে চাকরির প্রস্ততি

বর্তমানে ফেসবুকে অনেক পেইড কোর্সের বিজ্ঞাপন পাওয়া যায় যেগুলোতে রেকোর্ড অথবা লাইভ ক্লাসের মাধ্যমে অভিজ্ঞ ইন্সট্রাকটররা চাকরির প্রস্ততি নিতে সহায়তা করে থাকে। এছাাড়াও, বিনামূল্যে প্রস্তুতি নিতে সাহায্য করে এমন কিছু গ্রুপও আছে। 

ইউটিউবের সাহায্যে অনলাইনে চাকরির প্রস্ততি

যারা ইন্টারনেট ব্যবহার করে তারা সবাই কমবেশি ইউটিউব সম্পর্কে জানেন। শিক্ষামূলক ভিডিও ইউটিউবে আগরে তুলনায় এখন অনেক বেশি পরিমাণে পাওয়া যায়। তাই আপনি যদি চেষ্টা করেন ফ্রিতেই ইউটিউবের সাহায্যে অনলাইনে চাকরির প্রস্ততি নিতে পারেন।   

সরকারি চাকরির জন্য পড়াশোনা

আপনি অনলাইনেই প্রিপারেশন নেন কিংবা অফলাইনে নেন না কেনো সরকারি চাকরির জন্য পড়াশোনার কোনো বিকল্প নেই। একটি ভালো সরকারি চাকরি করতে হলে অবশ্যই আপনাকে পড়াশোনা করতে হবে বুঝে শুনে।  

চাকরির পড়াশোনা টিপস 

সরকারি চাকরির জন্য পড়াতো অনেক। এক কথায় ১ম শ্রেণি থেকে শুরু করে অনার্স পর্যন্ত যা যা পড়েছেন তার যেকোনো জায়গা থেকে প্রশ্ন আসতে পারে। কিন্তু স্বল্প সময়ের মধ্যে আপনার এতকিছু পড়া সম্ভবপর হয়ে ওঠবে না। তাই আপনাকে বাছাই করা কিছু প্রশ্ন পড়তে হবে। এরকম কিছু টিপস নিম্নে দেওয়া হলো:

১। প্রশ্নব্যাংক

সরকারি চাকরির পরীক্ষার প্রশ্নগুলো বিশ্লেষণ করলে দেখা যায় যে, একটি বিশাল পরিমাণ প্রশ্ন বিগত বছরের প্রশ্নাবলি থেকে কমন আসে। সেক্ষেত্রে আপনি যদি প্রশ্নব্যাংক এনালাইসিস করে পড়তে পারেন তাহলে কম সময়ের মধ্যেই চাকরির প্রস্ততি গ্রহণ করতে পারবেন। 

২। রিভিশন

যা যা পড়বেন তা অবশ্যই বারবার রিভিশন দেওয়ার চেষ্টা করবেন। কেননা, রিভিশন না দিলে আপনি যা যা পড়েছেন সব ভুলে যাবেন আর পড়ে যে লাভ হওয়ার কথা ছিলো তাও হবেনা। তাই বেশি বেশি রিভিশন দেওয়ার চেষ্টা করবেন। 

৩। যেকোনো একটি বই পড়ুন

একটি বিষয়ের ওপর বাজারে বিভিন্ন লেখকের অনেক বই পাওয়া যায়। যেগুলোতে প্রলোভনমূলক অনেক কথাবার্তা থাকতে পারে। তবে, আপনি যেকোনো একটি ভালো বই সিলেক্ট করবেন এবং সেই বইটি শুরু থেকে শেষ পর্যন্ত বারবার পড়ার মাধ্যমে আয়ত্ত্বে নিয়ে আসবেন। 

৪। বেসিক স্ট্রং করা চেষ্টা করুন

সরকারি চাকরির পরীক্ষার প্রশ্নগুলো বিশ্লেষণ করলে পাওয়া যায়, বেশিরভাগ প্রশ্নই বেসিক জ্ঞান থেকে করা হয়। তাই কারো যদি বেসিক দুর্বল হয়ে থাকে তাহলে আগে নিজের বেসিক জ্ঞানটিকে ঝালিয়ে নেওয়ার চেষ্টা করুন। 

৫। গ্রুপ স্টাডি করতে পারেন

লাইব্রেরিতে বা ক্যাম্পাসে পড়ালেখার ব্যাপারে সিরিয়াস এমন বন্ধুদের সাথে গ্রুপ স্টাডি করতে পারেন। তাহলে, আপনাদের জানার ঘাটতি অনেকটাই পূরণ হবে বলে আশা করা যায়। 

৬। সাম্প্রতিক জ্ঞান

চাকরি ভাইবা ও লিখিত উভয় পরীক্ষাতেই সাম্প্রতিক জ্ঞান থেকে একটি ‍উল্লেখযোগ্য পরিমাণ প্রশ্ন এসে থাকে। আর সাম্প্রতিক জ্ঞান থাকলে আপনি সকল চাকরির পরীক্ষায় ভালো করতে পারবেন। 

৭। অভিজ্ঞদের কাছে পরামর্শ নিন

যারা আপনার সিনিয়র বড় ভাই, বা বোন বিভিন্ন চাকরির পরীক্ষায় উক্তীর্ণ হয়েছে তাদের কাছে পরামর্শ নিন। তারা কিভাবে পড়ে চাকরির পরীক্ষায় ভালো করেছে তা জানার চেষ্টা করুন। 

৮। ব্যাকআপ রাখুন

দুশ্চিন্তামুক্ত হয়ে সরকারি চাকরির প্রস্ততি নিতে একটি ভালো ব্যাকআপ রাখার চেষ্টা করুন। সেটা হতে পারে ফ্রিল্যান্সিং বা কোনো এনজিওতে চাকরি।

সরকারি চাকরি পাওয়ার সহজ উপায় কি?

অনেকে জানতে চায় সরকারি পাওয়ার সহজ উপায় কি? আসলে সরকারি চাকরি পাওয়ার কোনো সহজ উপায় নেই। আপনাকে পরিশ্রম করেই সরকারি চাকরি পেতে হবে। অবশ্যই তা বুুদ্ধিদীপ্ত পরিশ্রম হতে হবে। তাহলেই আশা করা যায়, আপনি একটি সরকারি চাকরিতে নিজের জায়গা করে নিতে পারবেন। 


সরকারি চাকরির প্রিপারেশন নেওয়ার জন্য কিছু রিসোর্স শেয়ার করা হলো:

রিসোর্স ঠিকানা
বেসিক স্ট্রং করার জন্য ১০ মিনিট স্কুল
বিসিএসের প্রস্ততি গাইডলাইন এনালাইটিক্যাল পাঠশালা
ইংরেজিতে ভালো করার জন্য ইংলিশ মজা
গণিতে ভালো করার জন্য ১০ মিনিট স্কুল
সাধারণ জ্ঞানে ভালো করার জন্য স্বপ্নের স্কুল
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url