-->

অর্থনীতি নিয়ে পড়ে কি কি চাকরি পাওয়া যায় | অর্থনীতি কোন গ্রুপের সাবজেক্ট

 আপনি যদি অর্থনীতির স্টুডেন্ট হয়ে থাকেন বা অর্থনীতি নিয়ে পড়তে চান তাহলে নিশ্চই আপনার মনে একটি প্রশ্ন আসে যে, অর্থনীতি বা ইকোনমিক্স নিয়ে পড়ে কি চাকরি পাওয়া যায় বা অর্থনীতি নিয়ে পড়ে কি হওয়া যায়?

অর্থনীতি নিয়ে পড়ে কি চাকরি পাওয়া যায় ২০২৩

অর্থনীতি বর্তমান যুগের সাথে তাল মিলিয়ে চলার জন্য অন্যতম সেরা একটি সাব্জেক্ট। কেননা, অর্থনীতি পড়ে একজন শিক্ষার্থী দেশ ও বিদেশের অর্থব্যবস্থা সম্পর্কে জানতে পারে। জ্ঞান অর্জনের জন্য অন্যতম সেরা একটি বিষয় এটি। 

অর্থনীতি নিয়ে পড়ে কি কি চাকরি পাওয়া যায়?

অর্থনীতিতে ০৪ বছরের অনার্স করে বিভিন্ন ধরনেরে চাকরি পাওয়া যায়। সেক্ষেত্রে আপনি দুই ধরনের চাকরি পেতে পারেন। তা নিয়ে নিচে আলোচনা করা হলো: 

১। সরকারি চাকরি:

অর্থনীতি নিয়ে পড়ে চাকরির ক্ষেত্রে প্রায় সকলের প্রথম পছন্দ থাকে সরকারি চাকরি। আপনি যদি অর্থনীতি নিয়ে চার বছর অনার্স সম্পন্ন করতে পারেন তাহলে আপনি পছন্দক্রম অনুযায়ী বিভিন্ন ধরনের সরকারি চাকরি করতে পারেন। 

তাদের মধ্যে অনত্যম হলো বাংলাদেশ ব্যাংকে উচ্চপদে চাকরি, বিসিএস প্রশাসন, পররাষ্ট্র, পুলিশ ক্যাডারসহ সকল জেনারেল ক্যাডার, কলেজের শিক্ষক অথবা প্রাইমারী স্কুলের শিক্ষক, হাই স্কুলের শিক্ষকতা, টিউশনি মাস্টার, কোচিং সেন্টারের টিচার, এছাড়াও সাধারণ অনার্স চায় এমন সকল ধরনের সরাকরি চাকরি পাওয়া যায় অর্থনীতি নিয়ে পড়াশোনা করে। 

২। বেসরকারি চাকরি:

বেসরকারি চাকরির মধ্যে অর্থনীতি পড়ে যেসকল চাকরি পাওয়া যায় তার মধ্যে অন্যতম চাকরিগুলো বিভিন্ন ব্যাংকে চাকরি। বিভিন্ন কোম্পানিতে বিভিন্ন পদে চাকরি পেতে পারেন অর্থনীতিতে অনার্স করা থাকলে। 

কেননা অর্থনীতি পড়ার মাধ্যমে মানুষ অর্থনীতি সম্পর্কে বিশেষ জ্ঞান ও দক্ষতা অর্জন করতে পারে যা একজন সাধারণ মানুষের থাকে না। আর এই কারণেই অর্থনীতি নিয়ে অনার্স সম্পন্ন করা শিক্ষার্থীরা সহজেই যেকোনো এনজিওতে বা বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি নিতে পারে।

জাতীয় বিশ্ববিদ্যালয়-এ অর্থনীতি নিয়ে পড়াশোনা করে কী কী চাকরি পেতে পারি?

জাতীয় বিশ্ববিদ্যালয়- এ সারা বাংলাদেশে বিপুল সংখ্যক ছাত্রছাত্রী অর্থনীতিতে অনার্স পাশ করে বের হচ্ছে। সে অনুযায়ী চাকরির বাজার সম্পর্কে এখনো কোনো ধারণা পাওয়া যায় নি। 

আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স করে থাকেন তাহলে কী কী চাকরি পেতে পারেন তার একটি ধারণা দেওয়া হলো: আপনি যে প্রতিষ্ঠান থেকে অর্থনীতি নিয়ে অনার্স করেন না কেন, আপনাকে আপনার যোগ্যতা অনুযায়ী চাকরি করতে হবে। 

আপনি বাংলাদেশে বিভিন্ন এনজিওতে চাকরি করার পাশাপাশি বেসরকারি কোম্পানি ও কর্পোরেট অফিস চাকরি নিতে পারেন। সেক্ষেত্রে, আপনাকে অবশ্যই দক্ষ হতে হবে। অর্থনীতি বিষয়ে দক্ষতার পাশাপাশি সমসাময়িক বিভিন্ন ডিজিটাল স্কিল আপনার থাকতে হবে। 

গার্হস্থ্য অর্থনীতি কলেজে পড়ালেখা করে কী রকম চাকরি করা যাবে?

সাধারণ অর্থনীতি কলেজ থেকে পড়ে যেসকল চাকরি পাওয়া যায় গার্হস্থ্য অর্থনীতি কলেজ থেকে পড়ালেখা করেও সেসকল চাকরি পাওয়া যাবে। বিসিএসসহ আরও অনেক সরকারি ও বেসরকারি চাকরি করা যাবে। 

অর্থনীতি সাবজেক্ট রিভিউ

অনেকের মনে প্রশ্ন থাকে যে, অর্থনীতি সাব্জেক্টটি কেমন? অনার্স করার জন্য সাব্জেক্টটি কেমন? এ প্রশ্নের উত্তর অনেক সহজ। এই অর্থনীতি সাব্জেক্ট রিভিউটি পড়লে আপনি বুঝতে পারবেন আসলে অর্থনীতি সাব্জেক্টটি কেমন?

অর্থনীতি সাব্জেক্টটি বর্তমান চাকরির বাজারে একটি অন্যতম চাহিদাসম্পন্ন একটি সাব্জেক্ট। বলা যায়, মানবিক বিভাগের ম্যাক্সিম্যাম মেধাবী ছাত্র ও ছাত্রীরা অর্থনীতি সাব্জেক্টে অনার্স করার জন্য ভর্তি হয়। 

অর্থনীতি কি কঠিন?

আসলে বুঝতে পারলে সব বিষয়ের মতো অর্থনীতিও কঠিন কোনো বিষয় নয়। কিন্তু সচরাচর অন্যান্য সাব্জেক্টের মতো অর্থনীতিতে না পড়ে পাস করতে চাইলে তা একটি কঠিন সাব্জেক্ট হিসেবে রূপ নেয়। তবে, নিয়মিত পড়াশোনা করলে অর্থনীতি কঠিন নয়। 

অর্থনীতি বা ইকোনোমিক্স কোন গ্রুপের সাব্জেক্ট?

অর্থনীতি মূলত মানবিক বিভাগের একটি সাব্জেক বা বিষয়। কেননা, এটি সামাজিক বিজ্ঞানের অর্ন্তভুক্ত একটি সাব্জেক্ট। আর সমাজবিজ্ঞান যেহেতু, মানবিক বিভাগে পড়ানো হয় সেহেতু, অর্থনীতি মানবিক বিভাগের বা গ্রুপের সাব্জেক্ট।

অর্থনীতিতে বিএসসি আর বিএ-এর মধ্যে পার্থক্যটা কী?

অর্থনীতিতে বিএসসি আর বিএ- এর মধ্যে একটি সূক্ষ্ম পার্থক্য বিদ্যমান। সেই পার্থক্যটি হলো বিএসসি এর ক্ষেত্রে গণিত মেজর হিসেবে থাকে আর বিএ এর ক্ষেত্রে গণিত মেজর থাকে না বা গণিত ছাড়াই অনার্স সম্পন্ন হয়। 

বিএসসি করলে সেটি সাইন্সের ডিগ্রির মতো দামী ডিগ্রী হিসেবে গণ্য হতে পারে। তাই অর্থনীতিতে বিএসসি ডিগ্রী নেওয়ার চেষ্টা করতে পারেন। 

অর্থনীতি বিষয়টি নিলে কি প্রাইভেট পড়তে হবে?

আসলে এটি আপনার উপর নির্ভর করবে আপনি কোন ধরনের স্টুডেন্ট বা ছাত্র। আপনি যদি অনলাইনে পড়ে সবকিছু কম্পিট করতে পারেন তাহলে আপনার প্রাইভেট না পড়লেও চলবে তবে আপনি যদি অনলাইনে ঠিকভাবে সবকিছু পড়ে সম্পন্ন করতে না পারেন তাহলে আপনার উচিত প্রাইভেট পড়া। 

অর্থনীতি নিয়ে পড়ার সুবিধা কি?

অর্থনীতি নিয়ে পড়ার অনেক সুবিধা রয়েছে। তার মধ্যে অন্যতম সুবিধাগুলো হলো- দেশের ও আন্তর্জাতিক অর্থনীতি সম্পর্কে একটি সুস্পষ্ট ধারণা রাখা যায় ও পাশাপাশি অর্থনীতি পড়লে ক্যারিয়ার তাড়াতাড়ি সফলতা লাভ করা যায়। 

শেষ কথা

যেহেতু, অর্থনীতিতে অনার্স করার জন্য অর্থনীতি সাব্জেক্টটি দামি একটি সাব্জেক্ট সেহেতু আপনাদের আগ্রহ থাকলে এই বিষয়ে অনার্স সম্পন্ন করতে পারেন। আশা করি অনেক ভালো ফলাফল পাবেন অর্থনীতিতে অনার্স করলে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url