-->

জাগরণী চক্র ফাউন্ডেশন সম্পর্কে সকল প্রশ্ন ও উত্তর ২০২৪ (All About JCF) - Nahid Notes

হাই, এই পোস্টে জাগরণী চক্র ফাউন্ডেশন সম্পর্কে যাবতীয় প্রশ্ন ও উত্তর দেওয়া হবে। জাগরণী চক্র ফাউন্ডেশনের শাখাসমূহ, জাগরনী চক্র ফাউন্ডেশ ওয়েবসাইট, জাগরণী চক্র ফাউন্ডেশন মোবাইল নম্বর, জাগরণী চক্র ফাউন্ডেশন লোন পদ্ধতি ২০২৪, হেড অফিস, কত সালে প্রতিষ্ঠিত হয় ইত্যাদি সকল বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করা হবে। 

জাগরণী চক্র ফাউন্ডেশন সম্পর্কে সকল প্রশ্ন ও উত্তর ২০২৪

জাগরণী চক্র ফাউন্ডেশন কি

জাগরণী চক্র ফাউন্ডেশন  (JCF যার পূর্ণরূপ Jagorani Chakra Foundation) একটি ন্যাশনাল সমাজসেবামূলক সংগঠন। এটি দেশের সেবা করার জন্য প্রতিষ্ঠিত একটি সংগঠন বা ফাউন্ডেশন। 

এই সংগঠনটি লোন প্রদানের মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠীকে সাহায্যের লক্ষ্যে প্রতিষ্ঠা করা হয়েছে। যাতে কর্মসংস্থান হয়েছে অনেক তরুণের। 

জাগরণী চক্র ফাউন্ডেশন তাদের কাজের জন্য অনেক জাতীয় সম্মাননা পুরস্কারে ভূষিত হয়েছে। তারা মূলত দরিদ্র জনগোষ্ঠীর উন্নয়ন চিন্তাধারা নিয়ে তাদের কাজ শুরু করেছিল। 

জাগরণী চক্র ফাউন্ডেশনে ৭ জন সদস্য এক্সিকিউটিভ কমিটিতে আছে এবং ২২ জন সদস্য জেনারেল বা সাধারণ কমিটিতে আছে। 

জাগরণী চক্র ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা কে

জাগরণী চক্র ফাউন্ডেশন প্রতিষ্ঠাতা মো: আজাদুল কবির আরজু

জাগরণী চক্র ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা হলেন জনাব মো: আজাদুল কবির আরজু। যিনি এই প্রতিষ্ঠানের একজন নির্বাহী পরিচালক হিসেবেই দায়িত্ব পালন করেছেন। 

তিনি মূলত এটি প্রতিষ্ঠা করার সময় লক্ষ্য করেছিলেন যে, অর্থনৈতিক সমস্যার তুলনায় রাজনৈতিক ও সামাজিক সমস্যাটিই মুখ্য হয়ে দাড়িয়েছিল। তাই তিনি তার কিছু সহযোগীকে সাথে নিয়ে প্রতিষ্ঠা করে জাগরণী চক্র ফাউন্ডেশন।  

জাগরণী চক্র ফাউন্ডেশন কত সালে প্রতিষ্ঠিত হয়

জাগরণী চক্র ফাউন্ডেশন জনসেবার লক্ষ্য নিয়ে ১৯৭৫ সালে প্রতিষ্ঠিত হয়। দরিদ্র জনগোষ্ঠীদের সাহায্যের লক্ষ্যে যশোরের কিছু তরুনসহ মো: আজাদুল কবির আরজু জাগরণী চক্র ফাউন্ডেশনটি ১৯৭৫ সালে প্রতিষ্ঠা করেন। 

জাগরণী চক্র ফাউন্ডেশনের কাজ কি

জাগরণী চক্র ফাউন্ডেশনের কাজ কি

জাগরণী চক্র ফাউন্ডেশন একটি সমাজসেবামূলক সংগঠন। এর প্রধান কাজ হচ্ছে সমাজসেবা করা। কি কি সমাজসেবামূলক কাজ করে এই ফাউন্ডেশনটি তা আলোচনা করা হলো।

জাগরণী চক্র ফাউন্ডেশনের সমাজেবামূলক কাজগুলোর মধ্যে অন্যতম হলো তারা মাইক্রোফাইন্যান্স কর্মসূচী পরিচারলনা করে। সাধারণত, তারা গ্রামীণ এলাকায় তাদের মাইক্রোফাইন্যান্স কর্মসূচী পরিচালনা করে থাকে।

এছাড়াও জাগরণী চক্র ফাউন্ডেশন গ্রামীণ কৃষি উন্নয়ন, ফসলের গুণগত মান উন্নয়নের লক্ষ্যে কৃষকদের প্রশিক্ষণ প্রদান, পশুপালন সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, শিক্ষাখাতের উন্নয়নের লক্ষ্যে প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক শিক্ষার ব্যবস্থা করা।

নারীদের নিয়েও জাগরণী চক্র ফাউন্ডেশন উল্লেখযোগ্য পরিমাণ কাজ করে থাকে। তারা নারীদের শিক্ষার ব্যাপারে উল্লেখযোগ্য কর্মসূচী পালন করে থাকে। নারী শিশুদের নিয়ে কাজ করা তাদের অন্যতম একটি ইতিবাচক দিক।

পাশাপাশি স্বাস্থ্যসেবা প্রদান, পরিবেশ সুন্দর রাখার জন্য কার্যাবলি পালন, মানবাধিকার ও সামাজিক ন্যায়বিচার নিয়োও তারা কাজ করে থাকে। 

সমাজসেবামূলক কার্যাবলির পাশাপাশি সামাজিক ব্যবসা নিয়েও জাগরণী চক্র ফাউন্ডেশন কাজ করে থাকে। গ্রামীণ জনগোষ্ঠীদের বিশেষ করে নারীদের আত্মনির্ভর করে তোলার জন্য তারা সহায়তা প্রদান করে থাকে। 

জাগরণী চক্র ফাউন্ডেশন ওয়েবসাইট

জাগরণী চক্র ফাউন্ডেশনের নিজস্ব অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে। তাদের ওয়েবসাইটটি মূলত ইংরেজি ভাষায় তৈরি করা হয়েছে। তারা তাদের ওয়েবসাইটের মাধ্যমে তাদের কার্যাবলি সম্পর্কে অবহিত করে থাকে। 

জাগরণী চক্র ফাউন্ডেশন ওয়েবসাইট: http://jcf.org.bd/

জাগরণী চক্র ফাউন্ডেশন মোবাইল নম্বর

জাগরণী চক্র ফাউন্ডেশন তাদের অফিসিয়াল ওয়েবসাইটে তাদের অফিসিয়াল মোবাইল নম্বর প্রকাশ করেছে। আপনি প্রয়োজন থাকলে তাদের নিম্নোক্ত নম্বরে কল করতে পারেন। 

জাগরণী চক্র ফাউন্ডেশন মোবাইল নম্বর: +8801322889311

জাগরণী চক্র ফাউন্ডেশন টেলিফোন নম্বর: 88-02477765045

জাগরণী চক্র ফাউন্ডেশ ই-মেইল: jcjsr@ymail.com

জাগরণী চক্র ফাউন্ডেশন শাখা সমূহ

জাগরণী চক্র ফাউন্ডেশন প্রায় সারাদেশে তাদের শাখা প্রতিষ্ঠাা করছে। তাদের দেওয়া তথ্য অনুযায়ী সারাদেশে তাদের ৬৪১ টি শাখা বা অফিস রয়েছে। 

মোট ৫১ টি জেলায় তাদের শাখাসমূহ বিদ্যমান রয়েছে এবং ৩০৭ টি উপজেলায় তারা তাদের শাখাসমূহের মাধ্যমে সেবা প্রদান করে থাকে। 

জাগরণী চক্র ফাউন্ডেশন ২,২০০ ইউনিয়ন ও ১১,০৬৫ টি গ্রামে তাদের শাখাসমূহের মাধ্যমে সমাজসেবামূলক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে। 

জাগরণী চক্র ফাউন্ডেশনের শাখাসমূহের তালিকা: 

শাখাসমূহের নাম ঠিকানা
জাগরণী চক্র ফাউন্ডেশন সাভার সাভার
জাগরণী চক্র ফাউন্ডেশন রংপুর রংপুর
জাগরণী চক্র ফাউন্ডেশন রাজশাহী রাজশাহীে
জাগরণী চক্র ফাউন্ডেশন খুলনা খুলনা
জাগরণী চক্র ফাউন্ডেশন ঢাকা ঢাকা
জাগরণী চক্র ফাউন্ডেশন গাজীপুর গাজীপুর
জাগরণী চক্র ফাউন্ডেশন গোপালগঞ্জ গোপালগঞ্জ
জাগরণী চক্র ফাউন্ডেশন যশোর যশোর
জাগরণী চক্র ফাউন্ডেশন বরিশাল বরিশাল
জাগরণী চক্র ফাউন্ডেশন বগুড়া বগুড়া
জাগরণী চক্র ফাউন্ডেশন সাভার সাভার
জাগরণী চক্র ফাউন্ডেশন সাতক্ষীরা সাতক্ষীরা

জাগরণী চক্র ফাউন্ডেশন লোন পদ্ধতি ২০২৪

জাগরণী চক্র ফাউন্ডেশন লোন পদ্ধতি সম্পর্কে অনেকেই জানতে চায়। তবে, জাগরণী চক্র ফাউন্ডেশন অফিসিয়াল ওয়েবসাইটে তাদের লোন পদ্ধতি সম্পর্কে কিছু জানানো হয়নি। 

তবে, আপনার যদি তাদের লোন পদ্ধতি সম্পর্কে জানার প্রয়োজন হয়ে থাকে তাহলে তাদের টেলিফোন বা মোবাইল নম্বরে যোগাযোগ করে বিস্তারিত জেনে নিন।

এছাড়াও আপনি যদি সরাসরি গিয়ে তাদের সাথে যোগাযোগ করতে চান তাহলে তাদের হেড অফিস: মুজিব সড়ক, যশোর-৭৪০০ তে যোগাযোগ করতে পারেন অথবা নিকটস্থ তাদের শাখাসমূহতে গিয়ে বিস্তারিত জেনে আসতে পারেন। 

জাগরনী চক্র ফাউন্ডেশন হেড অফিস: মুজিব সড়ক, যশোর-৭৪০০

জাগরণী চক্র ফাউন্ডেশন প্রশ্ন

আশা করি, আপনি জাগরণী চক্র ফাউন্ডেশন সম্পর্কিত সকল প্রশ্ন সম্পর্কিত উত্তর পেয়ে গেছেন যা তাদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সংগ্রহ করা হয়েছে।

এছাড়াও যদি আপনার জাগরণী চক্র ফাউন্ডেশন প্রশ্ন থেকে থাকে তাহলে তাদের সাথে যোগাযোগ করতে পারেন অথবা আপনার প্রশ্ন সম্পর্কে আমাদের জানান। 

শেষ কথা

জাগরণী চক্র ফাউন্ডেশন কি, এর কাজ কি, প্রতিষ্ঠাতা কে, কত সালে প্রতিষ্ঠিত হয় এ সম্পর্কে আলোচনা করা হয়েছে। এছাড়ও, জাগরণী চক্র ফাউন্ডেশন লোন পদ্ধতি, প্রশ্ন, শাখাসমূহ সম্পর্কেও বিস্তারিত আলোচনা করা হয়েছে এই পোস্টে। 

জাগরণী চক্র ফাউন্ডেশনের মোবাইল নম্বর, হেড অফিস, ওয়েবসাইট ইত্যাদি সম্পর্কে উল্লেখ করা হয়েছে। 

যদি পোস্টটি ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করুন। এরকম আরও তথ্যমূলক পোস্ট পেতে Nahid Notes কে বুকমার্ক করে রাখুন। 

আরও পড়ুন: 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url