Comma (,) এর ব্যবহার শিখে নিন ০৫ মিনিটে

Comma (,) এর ব্যবহার

আচ্ছালামু আলাইকুম, বন্ধুরা। আপনি Comma এর ব্যবহার শিখতে চান? আপনি শুধুমাত্র ০৫ মিনিট সময় এই ব্লগ পোস্টটি পড়ে কমা এর ব্যবহার শিখে নিতে পারেন।

সঠিক ইংরেজি বাক্য তৈরি করতে Punctuation Marks এর সঠিক ব্যবহার করা আবশ্যক। এর মধ্যে Comma (কমা) এর সঠিক ব্যবহার করতে পারা অন্যতম। যা আপনারা এখান থেকে শিখে নিতে পারবেন।

Comma (,) এর ব্যবহার

ইংরেজি বাক্যে Comma এর সবচেয়ে বেশি ব্যবহৃত ০৮ টি নিয়ম আপনাদের জানাবো। যেগুলো জানলে কমার ব্যবহার নিয়ে আপনাদের আর চিন্তা করতে হবেনা। 
  1. কোনো তালিকায় শব্দগুলোকে আলাদা করতে Comma (,) ব্যবহার করা হয়ে থাকে। Example: a blue, a red and white dress tea, coffee, milk or chocolate.
  2. দুই বা ততোধিক শব্দগুচ্ছ এবং বাক্যাংশকে আলাদা করতে Comma (,) ব্যবহার করা হয়ে থাকে। Example: If your work hard, revise your notes, you will do well in the examination.
  3. এমন কোনো বাক্যাংশ বা শব্দগুচ্ছের আগে ও পরে কমা বসে, যারা একটি Noun সম্পর্কে অতিরিক্ত তথ্য দেয়। যেটিকে আমরা Appositives বলে থাকি। Example: Dhaka, which is the capital of Bangladesh, is the largest city in the country.
  4. And, as, but, for দ্বারা যুক্ত বাক্যাংশকে আলাদা করার জন্য কমা ব্যবহার করা হয়ে থাকে। Example: We have been looking forward to our annual picnic, but unfortunately rain ruined our program.
  5. একটি সূচনাকারী শব্দ, শব্দগুচ্ছ অথবা Adverbial যেটি পুরো বাক্যকে Modify করে। Example: By the way, have you heard that our mutual friend Anis is going abroad?
  6. Tag question এ প্রশ্নবোধক অংশের আগে কমা ব্যবহার করা হয়ে থাকে। Example: He is intelligent, isn't he?
  7. Quotation এর আগে comma (,) ব্যবহার করা হয়ে থাকে। Example: The Bible says, 'Man does not live by bread alone.'

শেষ কথা

আশা করছি, কমার ব্যবহার সম্পর্কে আপনাদের আর কোনো দ্বিধা থাকবে না। অবশ্যই কমার ব্যবহার সঠিকভাবে করতে পারলে আপনার ইংরেজিতে দক্ষতা বেড়ে যাবে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url