-->

Conjunction কাকে বলে? কত প্রকার ও কি কি? ব্যবহার ও চেনার উপায়

Conjunction কাকে বলে? কত প্রকার ও কি কি?
Conjunction কাকে বলে? কত প্রকার ও কি কি? 

আচ্ছালামু আলাইকুম, আপনি নিশ্চই Conjunction কাকে বলে এবং Conjunction এর প্রকারভেদ সম্পর্কে জানতে চাচ্ছেন। আজ আামি আপনার সাথে Conjunction কাকে বলে, কত প্রকার ও কি কি, ব্যবহার ও চেনার উপায় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করবো করবো।

ইংরেজি গ্রামারের একটি অত্যন্ত Basic Term হলো Conjunction. আর এই Conjunction সম্পর্কে সঠিক ধারণা না থাকলে আপনি নির্ভুল ইংরেজি বলতে ও লিখতে পারবেন। তাই, জেনে নিন Conjunction কাকে বলে, কত প্রকার ও কি কি?

Conjunction কি বা কাকে বলে?

Conjunction অর্থ হলো সংযোজক অব্যয়। সংজ্ঞা: বাক্যস্থিত যে পদ (Part of Speech) দুই বা দুইয়ের অধিক শব্দ (Words), শব্দগুচ্ছ (Phrases), বাক্যাংশ (Clauses) বা বাক্যকে (Sentences) পরস্পরের সাথে সংযুক্ত করে তাকে Conjunction বলা হয়।

Conjunction এর উদাহরণ: And, Or, But, Neither...Nor, Either...Or, So, Yet, Otherwise etc. এছাড়াও আরও কয়েকটি Conjunction রয়েছে।

Conjunction কত প্রকার ও কি কি?

প্রধানত Conjunction হলো তিন (০২) প্রকার। যথা: 
  • Coordinating or Coordinative Conjunction ,যা আবার ০৪ প্রকার। যথা: 
  1. Cumulative or Copulative Conjunction 
  2. Alternative or Disjunctive Conjunction
  3. Adversative Conjunction 
  4. Illative Conjunction
  • Subordinating or Subjective Conjunction ,যাকে অর্থানুসারে মোট ১০ ভাগে ভাগ করা হয়ে থাকে। যথা: 
  1. Time
  2. Cause or Reason 
  3. Purpose
  4. Condition
  5. Effect
  6. Comparison
  7. Concession or Contrast
  8. Manner
  9. Introductory
  10. Apposition

Coordinating or Coordinative Conjunction কাকে বলে?

যে Conjunction দুই বা ততোধিক সমজাতীয় শব্দ (Word), শব্দগুচ্ছ (Phrase), বাক্যাংশ (Clause) ও বাক্যকে (Sentence) যুক্ত করে তাকে Coordinative or Coordinative Conjunction বলে।

Coordinative or Coordinative Conjunction এর উদাহরণ: And, Or, But, For, So, Nor, Yet, As Well As, Both...and, No less...than, Not Only...But Also, Either...or, Neither...nor, Otherwise, However, Still, Only, Nevertheless, On the contrary, While, Whereas, Therefore, Consequently, As a result এগুলো টি হলো coordinative or coordinative conjunction. 

Subordinating Conjunction or Subjective Conjunction কাকে বলে?

যে Conjunction একটি প্রধান বাক্যাংশের (Main Clause) সাথে অন্য একটি নির্ভরশীল বাক্যাংশকে (Subordinate Clause) যুক্ত করে তাকে Subordinating বা Subjective Conjunction বলে।

Subordinating Conjunction or Subjective Conjunction এর উদাহরণ: Till, Until, Before, When, Where, While, Since, Because, Since, That, In order that, So that, Lest, If, Whether or not, Unless, Provided, Than, As...as, So...as ইত্যাদি।

Conjunction এর ব্যবহার

Conjunction কে মূলত চারটি (০৪) কাজে ব্যবহার করা হয়ে থাকে। যথা: 
  1. দুই বা ততোধিক শব্দকে (Word) যুক্ত করতে।
  2. দুই বা ততোধিক শব্দগুচ্ছকে (Phrase)যুক্ত করতে।
  3. দুই বা ততোধিক বাক্যাংশকে (Clause) যুক্ত করতে ও
  4. দুই বা ততোধিক বাক্যকে যুক্ত (Sentence) করতে।

বাক্যের সৌন্দর্য্য বৃদ্ধি করতে এবং তা সংক্ষেপে প্রকাশ করার কাজে Conjunction ব্যবহার করা হয়ে থাকে। এটি English Grammar এর একটি গুরুত্বপূর্ণ অংশ।

Conjunction চেনার উপায়

Conjunction চেনার সহজ উপায় হলো বাক্যের Structure বুঝতে পারা। বাক্যের Structure বুঝলে আপনি সহজেই Conjunction চিনতে পারবেন। যখন দেখবেন যে দুইটি বা তার চেয়ে বেশি বাক্য বা বাক্যাংশ মিলে একটি বাক্যে পরিণত হয়েছে তখন, সংযোগকারী উপাদানটিই হবে Conjunction. এভাবে খুব সহজেই আপনারা Conjunction চিনতে পারবেন। 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url