-->

Doxiva 200 এর কাজ কি? খাওয়ার নিয়ম, দাম ও পার্শ্বপ্রতিক্রিয়া

Doxiva 200 এর কাজ কি

Doxiva 200 হচ্ছে এক ধরনের ঔষধ যার জেনেরিক নাম ডক্সোফাইলিন। এটি বাজারে সিরাপ এবং ট্যাবলেট উভয় ধরনেরই পাওয়া যায়।


আজকের এই পোস্টে আমরা Doxiva 200 এর কাজ কি, এই ওষুধ কিভাবে কাজ করে, Doxiva 200 খাওয়ার নিয়ম কি এবং এর কোন পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে কিনা, বাজারে এই ঔষধের দাম কত ইত্যাদি বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।

Doxiva 200 এর কাজ কি

হাঁপানি, শ্বাসকষ্ট, বিভিন্ন এজমা ইত্যাদি। Doxiva 200 সম্পর্কে শুনেছেন তবে এটি কিভাবে কাজ করে বা এই ওষুধের কাজ কি তা জানেন না। ডক্সোফাইলিন শ্বাসনালির সম্প্রসারনে ভালো কাজ করে।


তাই যাদের শ্বাস-প্রশ্বাস নিতে সমস্যা ডাক্তারগন তাদেরকে Doxiva 200 ট্যাবলেট নিতে সাজেশন দিয়ে থাকেন। Doxiva 200 এর কাজ হলো এটি আপনার শরীরে প্রবেশ করে শ্বাসনালির প্রসারণে সহায়তা করে যাতে সহজে শ্বাস নেওয়া যায়।

Doxiva কি কাজ করে

Doxiva কি কাজ করে বা কিভাবে কাজ করে। এই ওষুধটি সাধারণত ব্রাঙ্কিয়াল অ্যাজমা, ব্রঙ্কোস্পাজম, ক্রনিক অ্যাবস্ট্রাক্টিক পলিমোনারি ডিজিস এবং ব্রাঙ্কিয়াল উপাদান সহ ফুসফুসের বিভিন্ন রোগের চিকিৎসার ক্ষেত্রে কাজ করে থাকে।


শ্বাসকষ্ট, হাঁপানি রোগীদের জন্য ডাক্তাররা ডক্সোফাইলিন বা Doxiva ঔষধ দিয়ে থাকেন। এটি শরীরে প্রবেশ করে সরাসরি ফসফোডাইএস্টারেজ-৪ কে বাধা প্রদান করে এবং শ্বাসনালীর প্রসারণ ঘটায়।


এই ওষুধটি শ্বাসনালীর মাংসপেশি শিথিল করে এবং শ্বাস-প্রশ্বাসকে সহজ করে তোলে। সুতরাং Doxiva শরীরের বিভিন্ন ধরনের রোগের উপসর্গকে দমন করতে কাজ করে।

ডক্সিভা ২০০ খাওয়ার নিয়ম

নিচে ডক্সিভা ২০০ খাওয়ার নিয়ম দেওয়া হলো। 


  • ৬ থেকে ১২ বছরের শিশুর ক্ষেত্রে শরীরের ওজনের উপর ভিত্তি করে প্রতি কেজিতে ৬-৯ মিলিগ্রাম হিসাব করতে হবে। অর্থাৎ বাচ্চার শরীরের ওজন যদি ১০ কেজি হয় তাহলে প্রতিদিন ৬০ মিলিগ্রাম ডক্সিভা ২০০ খাওয়ানো যেতে পারে।
  • ১২ বছরের ঊর্ধ্বের শিশুদের জন্য ডক্সিভা ২০০ মিলিগ্রাম ট্যাবলেট অথবা ১০ মিলি সিরাপ প্রতিদিন দুই থেকে তিনবার খাওয়ানো যেতে পারে।
  • প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে ডক্সোফাইলিন ৪০০ মিলিগ্রাম ট্যাবলেট প্রতিদিন দুই থেকে তিনবার খেতে পারবেন। 

মনে রাখতে হবে এই ওষুধটি খেলে ক্যাফেইন জাতীয় খাবার এড়িয়ে চলতে হবে। যেমন চা, কফি ইত্যাদি। 

Doxiva 200 এর দাম কত

বর্তমানে Doxiva 200 মিলিগ্রাম ট্যাবলেটের দাম ৮ টাকা পিস। প্রতি পাতা ট্যাবলেট এর দাম ৮০ টাকা। এছাড়া Doxiva 400 মিলিগ্রাম ট্যাবলেট এর প্রতি পাতার দাম বর্তমানে ১২০ টাকা।


এবং একই কোম্পানির ১০০ মিলি সিরাপের দাম ১১০ টাকা।

ডক্সিভা ২০০ পার্শ্বপ্রতিক্রিয়া

ডক্সিভা ২০০ এর সাধারণ কিছু পার্শ্ব প্রতিক্রিয়ার মধ্যে রয়েছে: 


  • বমি বমি ভাব এবং বমি হওয়া

  • মাথা ব্যথা হওয়া

  • অস্থিরতা দেখা দেওয়া

  • কিছু ক্ষেত্রে পেট খারাপ হওয়া

  • খিটখিটে ভাব

  • অনিদ্রা

  • কিছু কিছু ক্ষেত্রে হাইপারগ্লাইসেমিয়া অথবা এলবুমিনইউরিয়াও দেখা দিতে পারে।

শেষকথা

আজকের এই পোস্টে আমরা ডক্সিভা ২০০ এর কাজ কি এবং এর বিভিন্ন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া ও খাবার নিয়ম ইত্যাদি নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।


সতর্কতা: আমরা সব সময় বলে থাকি যে যে কোন ধরনের মেডিসিন নেওয়ার আগে অবশ্যই অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নিবেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url