-->

Norix 1 এর কাজ কি? পার্শ্বপ্রতিক্রিয়া ও খাওয়ার নিয়ম

Norix 1 এর কাজ কি

Norix 1 হলো একটি জরুরী গর্ভনিরোধক পিল। এটি একটি সিঙ্গেল ডোজ ট্যাবলেট যা লেভোনোরজেস্ট্রেল ধারণ করে। অসুরক্ষিত যৌন মিলনে গর্ভাবস্থা প্রতিরোধের জন্য norix 1 ট্যাবলেট গর্ভনিরোধক পদ্ধতি হিসেবে ব্যবহার করা হয়।

নোরিক্স-1 প্রাথমিকভাবে ডিম্বস্ফোটন প্রতিরোধ করে বা ডিম্বস্ফোটন ইতিমধ্যে ঘটলে নিষিক্তকরণে বাধা প্রদান করে। 

আজকের আর্টিকেলে আমরা norix 1 এর কাজ, এই ঔষধ খাওয়ার নিয়ম এবং এর অন্যান্য বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

Norix 1 এর কাজ কি

Norix 1 এর কাজ হলো অরক্ষিত বা কনডম বিহীন যৌন মিলনের পর ডিম্বানু শুক্রাণুর নিষেক বাধাগ্রস্ত করা। অর্থাৎ অনাকাঙ্ক্ষিত প্রেগনেন্সি প্রতিরোধ করা।


নোরিক্স-1 এর কাজ হলো প্রাথমিকভাবে ডিম্বস্ফোটন প্রতিরোধ করা বা বিলম্বিত করা। যাল। ডিম্বস্ফোটন বিলম্বিত করে নোরিক্স-1 ডিম্বাণুকে শুক্রাণু নিষিক্ত করার সম্ভাবনা কমিয়ে তুলে। এটি সার্ভিকাল শ্লেষ্মাটিকে আরো ঘন করে তুলে যার ফলে শুক্রাণুর পক্ষে ডিম্বাণুর কাছে পৌঁছানো কঠিন হয়ে পড়ে এবং জরায়ুর আস্তরণ পাতলা হয়ে যায়।


অর্থাৎ অরক্ষিত যৌন মিলনের ফলে প্রেগন্যান্ট হওয়ার যে সম্ভাবনা থাকে এই ট্যাবলেট তা প্রতিরোধ করে। সাধারণত যৌন মিলনের ১২ থেকে ২৪ ঘণ্টার মধ্যে এই পিল খেলে সবচেয়ে ভালো ফলাফল পাওয়া যায়

নোরিক্স পিল খাওয়ার নিয়ম

অনেকে আছেন গুগলে norix পিল খাওয়ার নিয়ম এটি লিখে সার্চ করে থাকেন। সাধারণত যাদের অরক্ষিত যৌন মিলন ভুলক্রমে হয়ে যায় তারা এই নরিক্স পিল খেয়ে থাকেন।


ই পিলটি সাধারণত যৌন মিলনের ৭২ ঘন্টার মধ্যে খেতে হয়। তবে মিলনের পরে ৭২ ঘণ্টা পার হয়ে গেলে এই পিল আর কার্যকর হয় না।


তাই যত দ্রুত সম্ভব এই পিলটি খেয়ে নিতে হয়। ভালো ফলাফল পাওয়া যায় যদি ১২ থেকে ২৪ ঘন্টার মধ্যে norix পিলটি খাওয়া হয়। এটি মুখে খাওয়ার একটি ট্যাবলেট, সাধারণত এক গ্লাস পানির সাথে মুখে গিলে খেতে হয়। 

Norix 1 এর দাম কত

অনেকে আছেন হয়তো অরক্ষিত যৌন মিলন করে ফেলেছেন তাই একটি ইমার্জেন্সি পিল হিসাবে norix কিনতে চাচ্ছেন। তবে এই পিলের দাম কত তা ধারণা নেই। Norix 1 হচ্ছে লিভোনোরজেসট্রেল জাতীয় ওষুধ যা জেনফার বাংলাদেশ লিমিটেড প্রস্তুত করে থাকে।


  • এই ওষুধের প্যাকেটের মধ্যে ১ ট্যাবলেট থাকে। এই Norix 1 একটি প্যাকেট এর দাম ৭০ টাকা। 

নোরিক্স ১ খাওয়ার কতদিন পর মাসিক হয়

নোরিক্স ১ হচ্ছে একটি গর্বনিরোধক ইমার্জেন্সি পিল। এটি খাওয়ার সাথে পিরিয়ড বা মাসিকের কোন সম্পর্ক নেই। তবে এই নোরিক্স ১ পিল খাওয়ার পরে অনেকের হয়তো একটু দেরিতে মাসিক শুরু হতে পারে। কারণ অনেক গবেষণায় দেখা গেছে যে ইমারজেন্সি পিল খাওয়ার পরে কিছু নারীদের সাধারণত ৫ থেকে ৭ দিন মাসিকের সময় কম বেশি হয়ে যায়


আপনি যদি নোরিক্স ১ পিলটি ২৪ ঘণ্টার মধ্যে খেয়ে থাকেন এবং আপনার সময় মত পিরিয়ড বা মাসিক হচ্ছে না তাহলে দুশ্চিন্তার কোন কারণ নেই। ৫ থেকে ৭ দিন অপেক্ষা করতে পারেন তাহলে অবশ্যই পিরিয়ড শুরু হয়ে যাবে। 

নোরিক্স ১ পিলের কার্যকারিতা কত সময়

প্রতিটি ইমারজেন্সি গর্ভনিরোধক পিলের কিছু কার্যকরী সময় রয়েছে। সাধারণত তিন দিন বা ৭২ ঘণ্টার মধ্যে নোরিক্স ১ ইমারজেন্সি পিল সেবন করতে হয়।


৭২ ঘণ্টা পার হয়ে গেলে এই পিলের কার্যকারিতা নষ্ট হয়ে যায়। তবে অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ রোধ করতে ২৪ ঘন্টার মধ্যে নোরিক্স ১ পিলটি খাওয়ার পরামর্শ থাকলো। তবে মনে রাখতে হবে এর নিয়মিত সেবন শরীরের জন্য ক্ষতির কারণ হতে পারে। 

নোরিক্স খাওয়ার পর মাসিক হচ্ছে না কি করনীয়

এমন অনেকেই আছেন যারা সময় মত অর্থাৎ ২৪ ঘন্টার মধ্যে নোরিক্স পিল খেয়েছেন কিন্তু আপনার মাসিকের সময় পার হয়ে যাওয়ার পরেও মাসিক হচ্ছে না। এতে ঘাবড়ে যাওয়ার কোন কারণ নেই। বিভিন্ন ধরনের ইমার্জেন্সি পিল খাওয়ার পর ফলে শরীরের মধ্যে বিভিন্ন হরমোনাল কার্যকলাপ বৃদ্ধি পায়।


যার ফলে দেখা যায় যে অনেকের পিরিয়ড বা মাসিকের সময় ৫ থেকে সাত ৭ কম বেশি হয়ে যেতে পারে। তবে যদি পিরিয়ডের সময় পার হয়ে ৭ দিন পার হয়ে যায় তাহলে অবশ্যই প্রেগন্যান্সি টেস্ট করবেন এবং ডাক্তারের সাথে পরামর্শ করবেন।

Norix 1 পার্শ্ব প্রতিক্রিয়া

Norix 1 হচ্ছে একটি ইমার্জেন্সি গর্ভনিরোধক পিল। ইমারজেন্সি পিল খাওয়ার ফলে অনেকের শরীরে অনেক ধরনের পরিবর্তন দেখা যায়। ইমারজেন্সি পিলের অনেক পার্শ্ব প্রতিক্রিয়াও রয়েছে। নিচে norix 1 এর পার্শ্ব প্রতিক্রিয়া তুলে ধরা হলো: 


  • Norix 1 সেবনের ফলে বমি বমি ভাব দেখা দিতে পারে
  • মাথা ব্যাথা শুরু হতে পারে
  • পেটে ব্যাথা হতে পারে
  • অবসাদগ্রস্থ বা অবসাদ দেখা দিতে পারে
  • স্তনে সামান্য ব্যথা হতে পারে
  • অনেকের ক্ষেত্রে যৌনি পথে সামান্য রক্তক্ষরণ হতে পারে
  • এছাড়াও পিরিয়ড এর সময়সীমার পরিবর্তন হতে পারে
  • পিরিয়ডের সময় অতিরিক্ত অথবা অল্প ব্লাড ক্ষরণ হতে পারে

শেষকথা

আজকের এই পোস্টে আমরা Norix 1 পিলের কাজ কি, এই পিল খাওয়ার নিয়ম এবং এর কার্যকারিতা ও পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে আলোচনা করেছি। আপনারা যারা এই সকল বিষয়গুলো সম্পর্কে জানতে আগ্রহী তারা নিশ্চয়ই বিস্তারিত ধারণা পেয়েছেন।


সতর্কতা: আমাদের অনুরোধ থাকবে এইসব ইমারজেন্সি পিল অতিরিক্ত ব্যবহার করবেন না। অতিরিক্ত ব্যবহারের ফলে সন্তান ধারণ ক্ষমতা নষ্ট হয়ে যেতে পারে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url