-->

ছেলে ও মেয়েদের খুশকি দূর করার উপায়

খুশকি দূর করার উপায়

খুশকির সমস্যা বর্তমানে প্রায় অধিকাংশ মানুষেরই রয়েছে। অনেকের কাছে এই সমস্যাটি ছোটখাটো মনে হলেও এটি অনেক বড় সমস্যার কারণ হতে পারে। ঠান্ডা মৌসুমে বিশেষ করে শীতকালে এই খুশকির সমস্যা বেশি দেখা দেয়।

ম্যালাসেজিয়া ছত্রাকের প্রভাব এবং ঠাণ্ডা বাতাস এর কারণে শীতকালে খুশকির সমস্যা তৈরি হয়। এছাড়াও অস্বাস্থ্যকর জীবন যাপন, অপরিষ্কার থাকার কারণে ও মাথায় খুশকির সমস্যা সৃষ্টি হয়। খুশকির অনেক ধরনের এবং এগুলো দূর করার উপায় ভিন্ন ভিন্ন হয়।

ছেলেদের চুলের খুশকি দূর করার উপায়

ছেলেরা মেয়েদের তুলনায় ত্বকের যত্ন কম নিয়ে থাকে। তাদের মাথায় বা চুলের মধ্যে নিয়মিত শ্যাম্পু ব্যবহার করেনা এবং মাথা পরিষ্কার রাখে না। তাই ছেলেদের মাথায় খুশকির সমস্যা দেখা দেয়।


ছেলেদের মাথার খুশকি দূর করার জন্য বিশেষ কিছু পদ্ধতি অবলম্বন করা যেতে পারে। বাজারে খুশকি দূর করার জন্য কিছু সাবান এবং শ্যাম্পু পাওয়া যায়। তবে এগুলোতে অতিরিক্ত রাসায়নিক উপাদান থাকায় এগুলো চুলের অনেক ক্ষতি করে থাকে।

বিশুদ্ধ নারিকেল তেল দিয়ে খুশকি দূর করার উপায়

খুশকি দূর করার একটি উপায় হচ্ছে বিশুদ্ধ নারিকেল তেলের মাধ্যেমে মাথা আদ্র রাখা। বাজারে পাওয়া নারিকেল তেলের মধ্যে বিভিন্ন রাসায়নিক উপাদান থাকে।


ব্যবহারের নিয়ম: বিশুদ্ধ নারিকেল থেকে তৈরি করা তেল হালকা গরম করে প্রতিদিন মাথায় ব্যবহার করতে হবে। তাহলে খুব সহজেই খুশকির সমস্যা থেকে রেহাই পাওয়া সম্ভব।

টক দই দিয়ে খুশকি দুর করার উপায়

ছেলেদের মাথার খুশকি দূর করার জন্য আরও একটি ভালো উপায় হচ্ছে টক দই এর ব্যবহার। ভালো টক দই ব্রাশের মাধ্যমে মাথায় ১০ মিনিট লাগিয়ে রেখে তারপর পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।


এইভাবে সপ্তাহে ২ দিন মাথায় টক দই ব্যবহার করলে খুশকির সমস্যা থেকে অনেকাংশেই রেহাই পাওয়া সম্ভব।

মেয়েদের মাথার খুশকি দূর করার উপায়

মেয়েরা সব সময় অনেক বেশি ত্বকের এবং চুলের যত্ন নিয়ে থাকে। এরপরেও তাদের মাথায় বিভিন্ন কারণে খুশকির সমস্যা দেখা দেয়। সাধারণত মেয়েদের মাথার চুল বেশিরভাগ সময়ে ভেজা থাকলে এবং শীতের মৌসুমে ম্যালাসেজিয়া ছত্রাক ও ঠান্ডা বাতাসের প্রকোপের কারণে খুশকির সমস্যা দেখা দেয়।


তবে ঘরোয়া উপায়ে বিভিন্ন প্যাক তৈরি করে ব্যবহার করলে এইসব খুশির সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

লেবুর রস ও নারিকেল তেল দিয়ে মেয়েদের খুশকি দূর করার উপায়

নারিকেল তেল ও লেবুর রস একসাথে ব্যবহার করলে মাথার চুলের খুশকি এবং অন্যান্য সমস্যা থেকে খুব সহজেই মুক্তি পাওয়া সম্ভব।


ব্যবহারের নিয়ম: প্রথমত, দুই চা চামচ লেবুর রসের সাথে একটু নারিকেল তেল মিশিয়ে মাথার ত্বকে এবং চুলের মধ্যে ভালোভাবে মালিশ করুন।


এইভাবে এটি ৩০ মিনিট রেখে দিন ও তারপর মাথা ধুয়ে নিন। এভাবে সপ্তাহে দুইবার লেবুর রস নারিকেল তেল ব্যবহার করলে আশা করা যায় খুশকির সমস্যা দূর হয়ে যাবে।

বিশুদ্ধ গরম নারিকেল তেলের মাধ্যমে মেয়েদের খুশকি দূর করার উপায়

চুলের সৌন্দর্য ধরে রাখার অন্যতম একটি উপাদান হচ্ছে তেল। চুলের সৌন্দর্য মসৃণতা ধরে রাখার পাশাপাশি নারিকেল তেল মাথার খুশকি দূর করতেও অনেক কার্যকরি।


ব্যবহারের নিয়ম: নারিকেল ফল থেকে তৈরি হওয়া একবারে বিশুদ্ধ নারিকেল তেল হালকা গরম করে প্রতিদিন মাথায় ব্যবহার করতে হবে। এতে করে মাথার খুশকি দূর হবে এবং চুলের সৌন্দর্য বৃদ্ধি পাবে।

জোজোবা অয়েল ও নারিকেল তেল একসাথে মিশিয়ে মেয়েদের খুশকি দূর করার উপায়

ব্যবহারের নিয়ম: প্রথমত, জোজোবা অয়েল ও নারিকেল তেল একসাথে মিশিয়ে মাথায় ভালোভাবে মালিশ করে নিতে হবে।


এরপর গরম পানিতে ভেজানো গামছা বা তোয়ালে দিয়ে চুলসহ মাথাটি ২০-৩০ মিনিট ঢেকে রাখতে হবে। এরপর শ্যাম্পু করে নিতে হবে। এইভাবে সপ্তাহে ২ থেকে ৩ বার জোজোবা অয়েল ও নারিকেল তেল একসাথে ব্যবহার করলে মেয়েদের মাথার চুলের খুশকি দূর হয়।

লেবু দিয়ে খুশকি মেয়েদের দূর করার উপায়

লেবু অনেক উপকারী একটি ফল হতে পারে আপনার মাথার খুশকি দূর করার জন্য। লেবুর রস নারিকেল তেলের সঙ্গে মিশিয়ে ব্যবহার করা যায় আবার শুধু লেবুর রস ব্যবহার করেও খুশকি দূর করা যায়।


ব্যবহারের নিয়ম: দুই থেকে তিন চা চামচ লেবুর রসের সঙ্গে একটু পানি মিশিয়ে সেটি মাথায় মালিশ করতে হবে এবং ৫ মিনিট পর মাথা ধুয়ে ফেলতে হবে। এইভাবে সপ্তাহে ২ বার লেবুর রস ব্যবহার করলে মাথা থেকে খুশকি দূর হয়ে যাবে।


সাবধানতা: তবে মনে রাখতে হবে সপ্তাহে দুইবারের বেশি লেবুর রস ব্যবহার করা যাবে না।

এলোভেরা দিয়ে খুশকি দূর করার উপায়

এলোভেরা অনেক আগে থেকেই রূপচর্চায় ব্যবহার হয়ে আসছে। এলোভেরার ভেষজ গুণ মানুষের ত্বককে সুস্থ এবং ভালো রাখতে সাহায্য করে। চুলের খুশকি দূর করার জন্য এলোভেরা ব্যবহার করা হয়।


এলোভেরার মাধ্যমে বিভিন্ন ধরনের প্যাক তৈরি করে মাথায় ব্যবহার করলে মাথা থেকে খুশকি দূর করা যায়। শুধুমাত্র এলোভেরা থেকে বের হয়ে আসা জেল মাথায় নিয়মিত প্রয়োগ করলেও খুশকির সমস্যা দেখে রেহাই পাওয়া সম্ভব।


ব্যবহারের নিয়ম: এলোভেরা দিয়ে মাথার খুশকি দূর করার জন্য প্রথমে সতেজ এলোভেরা থেকে ২ চামচ এলোভেরা জেল, ১ চামচ মধু এবং ১ চামচ নারিকেল তেল ভালোভাবে একসাথে মিশিয়ে নিন। এই মিশ্রণটি সরাসরি আপনার মাথায় ব্যবহার করুন এবং হালকা কয়েক মিনিট মাসাজ করুন।


এরপর ২০ থেকে ৩০ মিনিট পর হালকা গরম পানি দিয়ে মাথা ধুয়ে ফেলুন। এইভাবে সপ্তাহে ৩ বার এলোভেরা হেয়ার প্যাক ব্যবহার করলে মাথার চুলের খুশকি খুব সহজেই দূর হয়ে যাবে।

বাচ্চাদের মাথায় খুশকি হলে করনীয়

বাচ্চাদের মাথায় খুশকি হওয়ার কারণ: অনেক সময় দেখা যায় শুষ্ক আবহাওয়া ও অস্বাস্থ্যকর জীবন যাপনের জন্য এবং অতিরিক্ত বায়ু দূষণের জন্য বাচ্চাদের মাথায়ও খুশকি দেখা দেয়। বাচ্চাদের মাথায় খুশকি দেখা দিলে বাজারের কোন শ্যাম্পু বা সাবান ব্যবহার না করে ঘরোয়া পদ্ধতি অবলম্বন করা যেতে পারে।


সাবধানতা: তবে ঘরোয়া পদ্ধতির মধ্যে লেবুর রসের মিশ্রণ বা লেবুর রস ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। কারণ বাচ্চাদের ক্ষেত্রে লেবুর রস ব্যবহার করলে লেবুর রসে থাকা সাইট্রিক এসিড তাদের মাথার চুলের ক্ষতি করতে পারে।


অন্যান্য যে সকল উপায় ব্যবহার করা যেতে পারে:


  • নারিকেল তেল
  • জোজোবা ওয়েল
  • টক দই
  • এলোভেরা

খুশকি নিয়ে কিছু FAQ

শীতে খুশকি বেশি হয় কেন?

শীতকালের আবহাওয়া খুবই ঠান্ডা এবং সুস্থ থাকে এ কারণে মাথার মধ্যে বিভিন্ন ধুলাবালি বেশি জমা হয় এবং এর কারণে শীতে খুশকি বেশি হয়।


মাথায় অতিরিক্ত খুশকি হয় কেন?

মাথায় অতিরিক্ত খুশকি হওয়ার কারণ হলো মেলাসেজিয়া নামক ছত্রাকের আক্রমণ এবং অস্বাস্থ্যকর বা অপরিষ্কার জীবন যাপন।


প্রাকৃতিক উপায়ে খুশকি দূর করার উপায় কি?

প্রাকৃতিক উপায়ে খুশকি দূর করার বিভিন্ন উপায় রয়েছে। খুশকি দূর করার জন্যে নারিকেল তেল, জোজোবা ওয়েল, টক দই, এলোভেরা, লেবুর রস ইত্যাদি ব্যবহার করা যেতে পারে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url