-->

ই পাসপোর্ট চেক করার নিয়ম ২০২৪

ই পাসপোর্ট চেক করার নিয়ম

আমরা আমাদের বিভিন্ন প্রয়োজনে ই পাসপোর্ট করে থাকি। দেশের বাইরে যেতে হলে অথবা বিভিন্ন ধরনের কাজের ক্ষেত্রে ই পাসপোর্ট এর প্রয়োজন হয়। অনেকেই ই পাসপোর্ট চেক করার নিয়ম জানেন না।

অনলাইনে বিভিন্ন ধরনের তথ্য রয়েছে যেগুলো সঠিক ভাবে ফলো করলেও অনেকে ই পাসপোর্ট চেক করতে পারেন না। ই পাসপোর্ট চেক করার জন্য অনেক ধরনের নিয়ম রয়েছে। আপনি অনলাইনে এবং অফলাইনে দুইভাবেই পাসপোর্ট চেক করতে পারবেন।

আজকের এই আর্টিকেলে আমরা ই পাসপোর্ট চেক করার নিয়ম নিয়ে বিস্তারিত তথ্য আলোচনা করেছি। কিভাবে আপনারা অনলাইনে এবং অফলাইনে এসএমএসের মাধ্যমে এই পাসপোর্ট চেক করতে পারবেন, আপনার আবেদন করা এই পাসপোর্ট এর বর্তমান অবস্থা, ই পাসপোর্ট ডেলিভারি হয়েছে কিনা ইত্যাদি।

ই পাসপোর্ট চেক করার নিয়ম

২০১৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বপ্রথম ই পাসপোর্ট তৈরি এবং বিতরণ করার ঘোষণা দেন। এরপর বিভিন্ন ধাপে ধাপে কাজ সম্পন্ন করে আনুষ্ঠানিকভাবে ২২ জানুয়ারি ২০২০ সালে ই পাসপোর্ট বিতরণ করা শুরু হয়।


বর্তমানে বাংলাদেশে অধিকাংশ মানুষ ই পাসপোর্ট করে থাকেন। তবে এই পাসপোর্ট করার পর বা পাসপোর্ট এর আবেদন করার পর ই পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে আপনারা অনেকেই জানেন না। ই পাসপোর্ট চেক করার জন্য মূলত দুইটি নিয়ম রয়েছে।


  • অনলাইনের মাধ্যমে চেক এবং
  • মোবাইল এসএমএস এর মাধ্যমে পাসপোর্ট চেক।

ই পাসপোর্ট চেক করতে কি কি লাগে

ই পাসপোর্ট চেক করতে কিছু ডকুমেন্ট বা তথ্যের প্রয়োজন হয়। অনেকেই এখনো জানেন না যে এই পাসপোর্ট চেক করতে কি কি তথ্য লাগে। ই পাসপোর্ট চেক করার জন্য মূলত দুইটি তথ্যের প্রয়োজন হয়।


  • Online Registration ID (OID) অথবা Application ID এবং
  • আপনার জন্মতারিখ।

নিচে আমরা অনলাইনে এবং অফলাইনে কিভাবে ই পাসপোর্ট চেক করতে হয় তার নিয়ম স্টেপ বাই স্টেপ তুলে ধরেছি।

অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম

বর্তমান যুগ হচ্ছে অনলাইনের ডিজিটাল যুগ। এই ডিজিটাল যুগে আমরা সবাই অনলাইনের মাধ্যমে সকল কাজকর্ম করে থাকি। অনলাইনের মাধ্যমে এই পাসপোর্ট চেক করা খুবই সহজ।


মাত্র দুই থেকে তিন মিনিটের মধ্যে আপনারা অনলাইনে এই পাসপোর্ট চেক করতে পারবেন। অনলাইনে এ পাসপোর্ট চেক করতে হলে আপনাকে স্মার্টফোন অথবা কম্পিউটার এর যেকোনো ব্রাউজার ওপেন করে নিতে হবে।


এরপর আপনার রেজিস্ট্রেশন আইডি অথবা অ্যাপ্লিকেশন আইডি এবং আপনার জন্ম তারিখ দিয়ে খুব সহজেই অনলাইনে এই পাসপোর্ট চেক করতে পারবেন। নিচে অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম দেওয়া হলো:

  • প্রথমত ইন্টারনেট কানেক্টেড আছে এমন কোন কম্পিউটার অথবা স্মার্টফোনের যেকোন ব্রাউজার ওপেন করুন। 
  • ব্রাউজার ওপেন করার পর এই লিংকটিতে প্রবেশ করুন। (https://www.epassport.gov.bd/authorization/application-status)
  • এই লিংকটিতে প্রবেশ করার পর আপনারা কয়েকটি খালি বক্স দেখতে পাবেন, যার মধ্যে রয়েছে Online Registration ID বক্স, Application ID বক্স এবং Select date of birth বক্স।
  • আপনি আপনার পাসপোর্ট আবেদনের অ্যাপ্লিকেশন আইডি অথবা রেজিস্ট্রেশন আইডির যেকোনো একটি বসিয়ে ফেলুন। এরপর আপনার জন্ম তারিখটি সঠিক ভাবে সিলেক্ট করুন।
  • সব তথ্য গুলো দেওয়ার পর নিচে Check বাটনের উপরে একটি I am human লিখা একটি ক্যাপচা থাকবে। এই ক্যাপচাটি পূরণ করার পর নিচের চেক বাটনে ক্লিক করুন।
  • Check বাটনে ক্লিক করার সাথে সাথেই সবগুলো তথ্য সঠিক থাকলে আপনার এই পাসপোর্ট এর অবস্থা সম্পর্কে বিভিন্ন তথ্য দেখতে পারবেন।

অফলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম

অনলাইন ছাড়াও বর্তমানে অফলাইনের মাধ্যমে এই পাসপোর্ট চেক করা যায়। কারণ অনেকেই আছেন অনলাইনের মাধ্যমে কিভাবে ই পাসপোর্ট চেক করে সেটি জানেন না। তাই তারা অফলাইনে অথবা 16445 পাসপোর্ট চেক এসএমএস এর মাধ্যমে ই পাসপোর্ট চেক করতে চান।


ই পাসপোর্ট অফলাইনের মাধ্যমে চেক করতে হলে আপনার একটি মোবাইল ফোন লাগবে এবং সিম কার্ডে কিছু টাকা ব্যালেন্স রাখতে হবে। কিভাবে অফলাইনে এই পাসপোর্ট চেক করবেন তা নিচে স্টেপ বাই স্টেপ দেওয়া হলো: 


  • প্রথমে আপনার মোবাইল ফোনের মেসেজ অপশনে প্রবেশ করুন। 
  • যদি আপনার ফোনটি বাটন ফোন হয় তাহলে Send to এর জায়গায় 16445 টাইপ করুন। 
  • তারপর মেসেজ লিখার জায়গায় START <space> EPP <space> Application ID লিখে সেন্ড করে দিন। মনে রাখবেন Application ID এই লিখার জায়গায় আপনার নিজের পাসপোর্ট এর অ্যাপ্লিকেশন আইডিটি বসাতে হবে।
  • আবার আপনার মোবাইলটি যদি স্মার্টফোন হয় তাহলে START <space> EPP <space> Application ID টাইপ করে 16445 এই নাম্বারে সেন্ড করে দিন। 

এক্ষেত্র আপনাকে অ্যাপ্লিকেশন আইডিটি ভালোভাবে বসাতে হবে। নিচে একটি উদাহরণের মাধ্যমে দেখিয়ে দেওয়া হল। ধরেন আপনার Application ID হলো 1212-12345678। তাহলে আপনার sms লিখতে হবে START EPP 1212-12345678 এইভাবে।


এসএমএস পাঠানোর কিছুক্ষণের মধ্যেই আপনার মোবাইলে একটি মেসেজ এর মাধ্যমে আপনার পাসপোর্ট এর অবস্থা জানিয়ে দেওয়া হবে।

ই পাসপোর্ট সংক্রান্ত কিছু FAQ 

ই পাসপোর্ট কিভাবে চেক করবো?

ই পাসপোর্ট দুইভাবে চেক করা যায় অনলাইন এবং অফলাইনের মাধ্যমে। অনলাইনে ই পাসপোর্ট চেক করতে হলে epassport.gov.bd এই ওয়েবসাইট থেকে এপ্লিকেশান আইডি এবং জন্ম তারিখ দিয়ে চেক করা যায়। আবার অফলাইনে এসএমএস এর মাধ্যমে চেক করতে হলে START <space> EPP <space> Application ID টাইপ করে 16445 এই নাম্বারে সেন্ড করতে হবে।


ই পাসপোর্ট তৈরি করতে কি কি লাগে?

ই পাসপোর্ট করতে হলে বর্তমানে অনেক ধরনের ডকুমেন্টের প্রয়োজন হয় যার মধ্যে রয়েছে ন্যাশনাল এনআইডি কার্ড বা স্মার্ট কার্ড, অনলাইন জন্মনিবন্ধন সনদ, নাগরিক সনদপত্র, পিতামাতার জাতীয় পরিচয়পত্রের কপি, পেশা প্রমাণের সনদপত্র ইত্যাদি।


১০ বছর মেয়াদি ই পাসপোর্ট ২০২৪ কত টাকা?

১০ বছর মেয়াদি ই পাসপোর্ট দুই ধরনের হয়। একটি হচ্ছে ৪৮ পেজ এবং অন্যটি ৬৪ পেজ। ১০ বছরের ৪৮ পেজের ফি হচ্ছে রেগুলার ডেলিভারি ৫,৭৫০ টাকা; এক্সপ্রেস ডেলিভারি ৮,০৫০ টাকা এবং সুপার এক্সপ্রেস ডেলিভারি ১০,৩৫০ টাকা। আবার ১০ বছরের ৬৪ পেজের ফি হচ্ছে রেগুলার ডেলিভারি ৮,০৫০ টাকা; এক্সপ্রেস ডেলিভারি ১০,৩৫০ টাকা এবং সুপার এক্সপ্রেস ডেলিভারি ১৩,৮০০ টাকা।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url