The Gift of the Magi Bangla Translation (Full Story with PDF)

The Gift of the Magi Bangla Translation

বন্ধুরা, আশা করি ভালো আছেন। আমি একজন ইংরেজি সাহিত্যের ছাত্র। আজ আপনাদের সাথে শেয়ার করবো The Gift of the Magi Bangla Translation পুরো গল্পটি। আশা করি আপনাদের কাজে আসবে। 

লেখক: ও’হেনরি (O' Henry)
অনুবাদক: মো: নাহিদ হাসান (ইংরেজি অনার্স)

The Gift of the Magi Bangla Translation (দ্য গিফট অব ম্যাজাই)

এক ডলার এবং ৮৭ সেন্ট। এটাই ছিলো সব এবং তার মধ্যে ৬০ সেন্ট ছিলো কয়েনে। কয়েনগুলো একটি ও দুইটি করে জমানো হয়েছিলো মুদি বিক্রেতা, সবজি বিক্রেতাকে এক বা দুই কয়েন কম দেওয়ার মাধ্যমে। তারা যতক্ষণ না দাম কমাচ্ছিলো ততক্ষণ দামকষাকষি করতে করতে একজনের গাল লাল না হয়ে যেতো এবং নিজের কাছে নিজেকে দোষী মনে হতো ওভাবে কার্পণ্য করে দামাদামি করার জন্য। তিনবার ডেলা (গল্পের প্রধান চরিত্র) তা গুনলো। এক ডলার এবং ৮৭ সেন্ট। এবং তার পরের দিন হলো ক্রিস্টমাস (Christmas)। 

ডেলার কিছুই করার ছিল না তার জীর্ণ চেয়ারে ধপ করে বসে পড়ে চিৎকার করা ছাড়া। ডেলা তাই করলো। যা জীবন সম্পর্কে একটি ধারণা দেয় যে জীবন উত্থান-পতন, হাসি ও কান্নার সমন্বয়ে তৈরি। যেখানে ডেলার জীবনে কান্নাই বেশি। 

যখন বাড়ীর গৃহকর্ত্রী ধীরে ধীরে প্রথম স্তর থেকে দ্বিতীয় স্তরে নেমে যাচ্ছে তখন বাড়ির দিকে একবার তাকালো। একটি সাজানো ফ্ল্যাট যার ভাড়া প্রতি সপ্তাহে ৮ ডলার। এটা ততটাও খারাপ অবস্থা না, কিন্তু অবশ্যই ভিখারির দলের সাথে সমাঞ্জস্যপূর্ণ। 

তাদের চত্ত্বরে বা আঙ্গিনার নিচে একটি চিঠির বাক্স ছিলো যেখানে কোনো চিঠিই আসতো না এবং কেউ তার ইলেক্ট্রিক বাটন বা ঘন্টাধ্বনিটি বাজাতো না। সেখানে একটি কার্ড এ একটি নাম যুক্ত করা ছিল “মি. জেমস ডিলিংহাম ইওংস (গল্পের দ্বিতীয় প্রধান চরিত্র)”

জেমস ডিলিংহাম একদা নিক্ষিপ্ত হয়েছিল অশান্তিতে যখন তার সমৃদ্ধি ছিলো এবং তিনি প্রতি সপ্তাহে ৩০ ডলারের অধিকারী ছিলেন। এখন, তার আয় কমে ২০ ডলারে এসেছে যার সাথে সাথে 'Dillingham' ডিলিংহাম লেখাটি অস্পষ্ট হয়ে যাচ্ছিল যদিও তারা একটি বিনয়ী ও নিরীহ D ডি এর সাথে চুক্তি করার চিন্তা করছিলো। কিন্তু, যখনই মি. জেমস ডিলিংহাম ইওংস বাসায় আসতেন এবং তার ফ্ল্যাটের উপরতলায় উঠতেন তাকে জিম 'Jim' (Mr. James Dillingham Young) বলে সম্বোধন করা হতো এবং তাকে মিসেস জেমস ডিলিংহাম ইওংস দারুণভাবে জড়িয়ে ধরতেন যাকে আমরা ডেলা নামে চিনি। যা সবই খুব ভালো ছিল। 

ডেলা তারা কান্না থামালো এবং তার গালে পাওডার মিশ্রিত কাপরের টুকরো দিয়ে কান্নার চিহ্ন মুছে দেওয়ার চেষ্টা করলো। সে জানালার পাশে দাডিয়ে নিস্তেজভাবে একটি ধূসর বর্ণের বিড়ালকে হেটে যেতে দেখলো একটি ধূসর বর্ণের বাড়ির উঠানের ধূসর বর্ণের বেড়ার পাশ দিয়ে। পরের দিন বড়দিন হবে এবং তার কাছে ‍শুধুমাত্র ১ ডলার ৮৭ সেন্ট রয়েছে যা দিয়ে জিমের জন্য একটি উপহার কিনতে হবে। সে যতটা সম্ভব জমানোর চেষ্টা করতো প্রত্যেকটা সেন্ট পুরো মাস জুড়ে যা শুধু ১ ডলার ৮৭ সেন্ট হয়। এক সপ্তাহে ২০ ডলার দিয়ে তেমন কিছু হয় না। খরচ যা সে হিসাব করেছিল তার চেয়ে অনেক বেড়ে গেছে। তা সর্বদাই বেশি থাকে। শুধুমাত্র ১ ডলার ৮৭ সেন্ট জিমের জন্য উপহার কেনার জন্য। তার জিম। সে অনেক ঘন্টার পর ঘন্টা সে আনন্দের সাথে পরিকল্পনা করতো জিমের জন্য অসাধারণ কিছু করতে। এমন কিছু যা ‍সুন্দর, দুর্লভ এবং নিখাদ কিছু - যা কিছুটা হলেও জিমের সম্মানের জন্য উপযোগী যা জিম ধারণ করে। 

সেখানে একটি লম্বা বা বড় আয়না ছিলো জানালা এবং ঘরের মাঝে। সম্ভবত আপনি একটি ৮ ডলারের ফ্ল্যাটে লম্বা বা বড় আয়না দেখেছেন। একজন খুব চিকন এবং চটপটে হয়তো তার প্রতিবিম্ব দেখতে পারবে তাও আবার খুব দ্রুত তার এপিঠ ও ওপিঠ ঘোড়ানোর পর, এবং তার চেহারা সম্বন্ধে একটি আদর্শ ও সঠিক ধারণা নিতে পারবে। ডেলা, চিকন হওয়ায় সেই শিল্পটি আয়ত্ত্ব করে ফেলেছে। 

হঠাৎ, সে জানালার কাছে ঘুরলো এবং আয়নার সামনে দাড়ালো। তার চোখ দারুণভাবে উজ্জ্বল দেখাচ্ছিলো কিন্তু ২০ সেকেন্ডের মধ্যে তার মুখ রং হাড়িয়ে মলিন হয়ে গেলো। দ্রুত সে তার চুলগুলো নিচে ছেড়ে দিলো এবং এটি তার পুরো দৈর্ঘ্যে ছড়িয়ে পড়লো।

এখন, জেমস ডিলিংহাম ইওং এর কাছে দুইটি সম্পদ ছিলো যে দুইটিতে তারা দুজনই খুব গভীর গর্ববোধ করতো। একটি ছিলো জিমের সোনার ঘড়ি যা তার বাবার এবং তার দাদার ছিলো। আর অন্যটি ছিলো ডেলার চুল। সেবার রাণী ডেলাদের ফ্ল্যাটের পাশেই বসবাস করতো। ডেলা মাঝে মাঝে জানালার কাছে গিয়ে তার চু্ল ছেড়ে দিয়ে জানালার পাশ দিয়ে ঘোরাঘুরি করতো তার রাণীকে অবমূল্যায়ন করার জন্য তার রত্ন ও সম্পদ থাকার পরও। যদি রাজা সলোমন ঝাড়ু দিয়ে সকল ধনসত্ন একত্রে করে স্তুপ তৈরি করতো তার মেঝেতে, জিম প্রত্যেকবার তার প্রাসাদের পাশ দিয়ে যাওয়ার সময় একবার করে তার ঘড়ি তুলতো, শুধুমাত্র রাজা সলোমনকে হিংসায় দাড়ি টেনে তুলতে দেখার জন্য। 

ধন্যবাদ, বন্ধুরা এই পোস্টের মাধ্যমে আপনাদের সাথে The gift of Magi Bangla Translation দেওয়ার চেষ্টা করেছি। যা ২য় পর্ব ও ৩ পর্বে পুরোপুরিভাবে আছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ