-->

ঔষুদের মেয়াদ কিভাবে দেখবেন || ঔষুদের মেয়াদ দেখার নিয়ম ২০২৩

ঔষুদের মেয়াদ দেখার নিয়ম

আচ্ছালামু আলাকুম, আজ আপনাদের দেখাবো ঔষুদের মেয়াদ দেখার নিয়ম অর্থাৎ ঔষুদের মেয়াদ কিভাবে দেখবেন তা জানতে পারবেন এই পোস্টে। 

অনেকেই আছেন যারা, ঔষুধের মেয়াদ কিভাবে দেখতে হয় তা জানেন না। আজ আমি আপনাদেরকে সহজেই শিখিয়ে দেবো যেকোনো ঔষদ মেয়াদউক্তীর্ণ কিনা তা যাচাই করার নিয়ম। আশা করি আপনাদের উপকার হবে। 

ঔষুদের মেয়াদ দেখার নিয়ম ২০২৩ | ঔষুদের মেয়াদ কিভাবে দেখবেন 

কোনো ঔষুদ মেয়াদউক্তীর্ণ কিনা তা দেখা কোনো কঠিন কাজ না। একদম সহজ নিয়ম অবলম্বন করে আপনারা একটি ঔষুদের মেয়াদ দেখতে পারবেন। নিচে ঔষুদের মেয়াদ দেখার নিয়ম বিস্তারিতভাবে আলোচনা করা হলো:

ঔষুদ মূলত কয়েক ধরনের হয়ে থাকে। যেমন: সিরাপজাতীয় ঔষুদ, ট্যাবলেট, ক্যাপচুল, স্যালাইনজাতীয় ইত্যাদি। তবে, প্রায় সবগুলোরই মেয়াদ দেখার নিয়ম আমরা নাহিদনোটস.কম এর মাধ্যমে শেয়ার করবো। 

সিরাপের মেয়াদ দেখার নিয়ম

সিরাপের মেয়াদ দেখার জন্য প্রথমে আপনাকে সিরাপের বোতলটি নিতে হবে। তারপর, সিরাপের যে বক্সটি রয়েছে সেখানে খুজতে হবে কোথায় Expiry Date বা মেয়াদ লেখা আছে। এই লেখাটি খুজে বের করার পর আপনাকে এর মেয়াদউক্তীর্ণের তারিখটি (Date) লক্ষ্য করতে হবে। সেখানে, আপনারা সহজেই দেখে নিতে পারবেন আসলে সিরাপটির মেয়াদ আছে কিনা। এটি হলো সিরাপের মেয়াদ দেখার সবচেয়ে সহজ নিয়ম।

ট্যাবলেটের মেয়াদ দেখার নিয়ম

সিরাপের মেয়াদ দেখার নিয়মের সাথে ট্যাবলেটের মেয়াদ দেখার নিয়মের অনেকটা পার্থক্য রয়েছে। কেননা, ট্যাবলেটগুলো পাতার মধ্যে দেওয়া থাকে। এবং একটি ট্যাবলেটের পাতায় ১০ টির মতো ট্যাবলেট থাকে। তো আপনি ট্যাবলেটের পাতায় লক্ষ্য করলে দেখতে পারবেন সেখানে, আপনারা একটি কোড নম্বর দেখতে পারবেন। যেটি এরকম দেখতে: E08 2026 হয়ে থাকে। 

যেটি ট্যাবলেটের পাতার গায়ে খোদাই করা থাকে। তো এখান থেকেই আপনাকে ট্যাবলেটের মেয়াদটি বুঝে নিতে হবে। এখানে, E=Expiry Date, E এর পরে দুই ডিজিটের যে সংখ্যাটি থাকবে সেটি হলো মাস, এখানে 08 মানে আগস্ট মাসকে বোঝানো হচ্ছে। মাসের পরে ০৪ ডিজিটের একটি সংখ্যা পাবেন। সেটি হলো বছর। অর্থাৎ, সাল নির্দেশ করে। এখানে, ২০২৬ বলতে ২০২৬ সালকে বোঝানো হয়েছে। যদি আমরা উপরের কোডটি অর্থাৎ E08 2026 কে বর্ণনা করি তাহলে ওই ট্যাবলেটটির ২০২৬ সালের আগস্ট মাস পর্যন্ত মেয়াদ রয়েছে। 

শেষ কথা

আশা করি, আপনাদের বোঝাতে পেরেছি কিভাবে একটি ঔষুদের মেয়াদ দেখবেন। এখন, থেকে আপনারা বুঝে গেছেন ঔষুদের মেয়াদ দেখার নিয়ম সম্পর্কে।

এরকম আরও গুরুত্বপূর্ণ ঔষধ সম্পর্কিত তথ্য পেতে আপনাকে www.nahidnotes.com ওয়েসাইটটি নিয়মিত ভিজিট করতে হবে এবং টেলিগ্রাম চ্যানেলটি subscribe করে রাখতে হবে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url