-->

ককাটেল পাখি পালন পদ্ধতি || ককাটেল পাখির খাবার তালিকা 2024

আচ্ছালামু আলাইকুম, আশা করি ভালো আছেন? আপনারা যারা ককাটেল পাখি পালন পদ্ধতি জানতে চান তাদের জন্যই এই পোস্টটি। এছাড়াও ককাটেল পাখির খাবার তালিকা ২০২৪ সম্পর্কেও এই পোস্টে আলোচনা করা হয়েছে। 

আরও পড়ুন: ককাটেল পাখি ছবি ডাউনলোড করে নিন

ককাটেল পাখি পালন করার জন্য আপনাকে বিস্তারিত জানতে হবে তাদের খাবার তালিকা ইত্যাদি সম্পর্কে। ককাটেল পাখি অস্ট্রেলিয়ান পাখি হওয়ায় এর খাবার তালিক একটু ভিন্ন হয়ে থাকে।

ককাটেল পাখি পালন পদ্ধতি

ককাটেল পাখি পালন পদ্ধতি 

ককাটেল পাখির পালন পদ্ধতি হলো এদেরকে প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে পুষ্টিসম্পন্ন খাবার দিতে হয়। ককাটেল পাখিকে আপনি ডার্ক, সবুজ পাতা ও সবজীজাতীয় খাবার দিতে পারেন। অবশ্যই এই ধরনের খাবার দেওয়ার সময় আপনাকে একটি অনুপাত অনুসরণ করতে হবে। সেটি হলো আপনি ২০% খাবার সবজীজাতীয় খাবার দিবেন। এছাড়া ককাটেল পাখি ফলমূলজাতীয় খাবার যেমন, পেয়ারা, আতা, আপেল ইত্যাদি খেতে দিবেন। 

আরও পড়ুন: ককাটেল পাখির দাম কত ২০২৪

ককাটেল পাখির যত্ন

সঠিকভাবে একটি ককাটেল পাখিকে পালন করে বড় করতে হলে আপনাকে ককাটেল পাখির প্রয়োজনীয় যত্ন নিতে হবে। যেমন: নিয়মিত তাকে খাবার দেওয়া, নিয়মিত গোসল করানো এবং  আলো বাতাসপূর্ণ স্থানে আপনার ককাটেল পাখিকে রাখতে হবে। 

ককাটেল পাখির বাসস্থান

আপনি প্রতি ১ জোড়া বা দুইটি ককাটেল পাখির জন্য একটি করে স্টিলের খাঁচা কিনবেন। এবং খাঁচাটি এমন হতে হবে যেন সেখানে আলো ও বাতাস ভালোভাবে ঢুকতে পারে। তবে, মনে রাখবেন খাঁচার ফাঁকাগুলো যেন ৩ ইঞ্চির বেশি না হয় এবং তা ২ ইঞ্চির বেশি করার চেষ্টা করবেন। 

আপনার ককাটেল পাখিকে পরিষ্কার পানি দিন 

অবশ্যই ককাটেল পাখিকে কখনোই নোংরা পানি পান করাবেন না। কেননা, ককাটেল পাখি গৃহপালিত পাখি। এরা ময়লা বা আবর্জনাযুক্ত পানি পান করলে অসুস্থ হয়ে যেতে পারে। 
ককাটেল পাখির খাবার তালিকা 2023

ককাটেল পাখির খাবার তালিকা

ককাটেল পাখি সবজিজাতীয় ও ফলমূল বেশি পরিমাণে খেয়ে থাকে। নিচে ককাটেল পাখির জন্য একটি পুষ্টিকর খাদ্যের তালিকা দেওয়া হলো: 
  • শস্যদানা: ধান, গম ও ভুট্টার দানা আপনার ককাটেল পাখিকে দিতে পারেন।
  • শাক্ সবজি: ককাটেল পাখির জন্য একটি সেরা খাবার হলো শাক্ সবজি। 
  • ফলমূল: আপেল, পেয়ারা, আতা ও অন্যান্য ফলমূল ককাটেল পাখিকে খাওয়ানো যেতে পারে।

শেষ কথা

আশা করি, বুঝতে পেরেছেন ককাটেল পাখি পালন পদ্ধতি সম্পর্কে এবং ককাটেল পাখির খাবার তালিকা সম্পর্কে। পরবর্তী পোস্টটি পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে থাকতে পারেন। 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url