-->

Alliteration কি, এর ব্যবহারসহ বিস্তারিত || Figure of Speech Alliteration in Bangla

Alliteration কি?

আপনারা যারা ইংরেজি অনার্সে পড়ছেন তাদের জন্য Alliteration কি এবং তার ব্যবহার সম্পর্কে জানা গুরুত্বপূর্ণ। কেননা, এটি অন্যতম একটি গুরুত্বপূর্ণ figure of speech. 

Alliteration কি?

এক কথায় বলতে গেলে, Alliteration হলো এক ধরনের figure of speech যা বাক্যেকে ছন্দময় করার জন্য ব্যবহার করা হয়। যাকে বাংলায় অনুপ্রাস বলা হয়ে থাকে। এটি বাক্যে একই ধরনের consonant এর repetition করার মাধ্যমে বাক্যের ছন্দময়তা বৃদ্ধি করে। 

যেমন: "Puffs, powders, patches, Bibles" । এই বাক্যে এক ধরনে Alliteration ঘটেছে । আপনারা লক্ষ্য করলে দেখতে পারবেন এই বাক্যটিতে "P" তিনবার এবং "B" দুইবার রিপিট হয়েছে। মূলত এটাই হলো Alliteration. আমরা বলতে পারি যে এই বাক্যে দুই ধরনের Alliteration হয়েছে।

Alliteration এর ব্যবহার 

এতক্ষণ আমরা জানলাম Alliteration কি। এখন জেনে নেবো, Alliteration কেন ব্যবহার করা হয়? আসলে বাক্যের শ্রুতিমধুরতা বৃদ্ধির লক্ষ্যে ব্যবহার করা হয়ে থাকে। অনেক সময়, Stressed Syllables এও Alliteration হয়ে থাকে। এছাড়াও,এর ব্যবহার করার ফলে বাক্যটি শুনতে ভালো লাগে এবং তা শ্রোতার কাছে গ্রহণযোগ্যতা পায়।

আশা করি আপনারা বুঝতে পেরেছেন যে, Alliteration কি এবং ব্যবহার সম্পর্কে বিস্তারিত। অবশ্যই এটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url