-->

প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০২৪ || Primary Job Circular 2024 Bangla

প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০২৩

বন্ধুরা, প্রাইমারি শিক্ষক নিয়োগ সম্প্রতি প্রকাশ করা হয়েছে এবং এর আবেদন বর্তমানে চলমান রয়েছে। তাই এই পোস্টে primary job circular 2024 সম্পর্কে বিস্তারিত দেখে নিন। 

আরও পড়ুন: প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন ও সমাধান ২০২৪

বাংলাদেশে ৬৫ হাজার ৬২০ টি প্রাইমারি বা প্রাথমিক বিদ্যালয় রয়েছে। যেখানে শিক্ষা দেওয়ার জন্য কিছু শিক্ষক প্রয়োজন। তাই শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর বা dpe (directorate of primary education) www.dpe.gov.bd কর্তৃক একটি প্রাইমারি শিক্ষক নিয়োগ বা primary job circular 2024 প্রকাশ করা হয়েছে।

আরও পড়ুন: গ্রামীণ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

সেখানে তারা বিভিন্ন পদে নিয়োগটি প্রকাশ করেছে। এবং বেতন কত দেওয়া হয়েছে ও চাকরির ধরন সম্পর্কে এই পোস্টে বিস্তারিত জানানো হবে। ৩৭ হাজার ৬৭২ টি স্কুলে একজন করে সহকারী শিক্ষক রাখার লক্ষ্যে এই নিয়োগ বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়েছে। 

আরও পড়ুন: যুব উন্নয়ন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০২৪ (Primary Job Circular 2024)

বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে প্রাইমারি শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০২৪ primary job circular 2024 প্রকাশ করা হয়েছে। যেখানে বিভিন্ন পদে লোক নিয়োগ দেওয়া হবে। তবে, অবশ্যই যোগ্য প্রার্থীকে নিয়োগ দেওয়া হবে।   

আরও পড়ুন: জাকস ফাউন্ডেশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০২৪ এর প্রথম ধাপে প্রায় ৩ লাখ ৬০ হাজার ৭০০ জন প্রার্থী তাদের তথ্য প্রদানের মাধ্যমে আবেদন করেছে। এবং ২য় ধাপে প্রায় ৪ লাখ ৩৯ হাজার ৪৩৮ জন প্রার্থী তাদের তথ্য প্রদানের মাধ্যমে আবেদন সম্পন্ন করেছে। 

আর যারা ৩য় ধাপে আবেদন করতে ইচ্ছুক তারা আবেদন করতে পারেন কেননা বর্তমানে ৩য় ধাপের আবেদন চালু রয়েছে প্রাইমারি নিয়োগ ২০২৪ primary job circular 2024 এ। 

Primary Circular 2024 (প্রাইমারি নিয়োগ ২০২৪)

আপনারা যারা একটি সরকারি চাকরি খুজছেন তাদের জন্য এই ১৩তম গ্রেডের ও ১০ম গ্রেডের শিক্ষক ও সহকারী শিক্ষক পদে প্রাইমারি নিয়োগ ২০২৪ এ primary circular 2024 টি একটি বিশাল সুযোগ হতে পারে। 

শিক্ষকতা একটি সম্মানজনক চাকরি হওয়ায় আপনার primary job circular 2024 প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০২৪ এ আবেদন apply করার চেষ্টা করুন। চাকরিটি হয়েও যেতে পারে। 

Primary School Teacher Job Circular 2024

প্রাইমারি শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ এ যেসকল শিক্ষককে নিয়োগ দেওয়া হবে তাদের স্থায়ী পদে নিয়োগ দেওয়া হবে। কেননা, এই গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একটি সরকারি চাকরি। তাই primary school job circular 2024 এ আবেদন করতে পারেন। 

প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০২৪ এর আবেদন পদ্ধতিসহ বিস্তারিত নিচে বলা হলো। তাই আপনারা তথ্যগুলো সংগ্রহে রাখার চেষ্টা করুন। 

Primary Job Circular 2024 Bangla

প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০২৪ এ আবেদন করার জন্য প্রথমে আপনাকে সার্কুলারটি সম্পর্কে ধারণা নিতে হবে। কেননা, সার্কুলার সম্পর্কে একটি ভালো ধারণা থাকলে আপনারা বিষয়টি বুঝতে পারবেন ও আবেদন করতে পারবেন।

প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০২৩

প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০২৪ সার্কুলার

নিচে বিস্তারিতভাবে দেখে নিন প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০২৪ সার্কুলারটি এখানে। এবং এটি নতুন বা new সার্কুলার।

primary job circular 2023
primary job circular 2023 bangla
primary school teacher job circular 2023

প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০২৪ আবেদনের শেষ তারিখ

প্রাথমিক শিক্ষক নিয়োগ ২০২৪ এ যারা আবেদন বা apply করেছেন তাদের জ্ঞাতার্থে বলে রাখি যে প্রাইমারি শিক্ষক নিয়োগ এর আবেদনের তারিখ মাঝে মাঝে বৃদ্ধি করা হয়ে থাকে। বর্তমানে এখানে আবেদনের শেষ তারিখ ৩০ ই সেপ্টেম্বর ২০২৪ তারিখ পর্যন্ত। তবে, এই সময়টি পরে বর্ধিত হতে পারে। তাই আপডেট জানতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে হবে। 

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার রেজাল্ট বা ফলাফল ২০২৪

১ম ও ২য় ধাপের নিয়োগে যারা আবেদন করেছিলেন তারা রেজাল্ট পেয়ে গেছেন। আপনি যদি এখনো রেজাল্ট বা ফলাফল না পেয়ে থাকেন তাহলে অবশ্যই তাদের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে dpe.gov.bd ফলাফলটি দেখে নেবেন। সেজন্য অবশ্যই আপনার রোল নম্বরটি জানা থাকতে হবে অথবা আপনার এডমিট কার্ড থেকে সেটি সংগ্রহ করতে পারেন। 

প্রাইমারি সহকারী শিক্ষক বেতন স্কেল

প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০২৪ এ যারা আবেদন করে নিয়োগপ্রাপ্ত হবে তাদের একটি নির্ধারিত বেতন স্কেলে বেতন দেওয়া হয়ে থাকে। সেক্ষেত্রে, যারা সহকারি শিক্ষক পদে নিয়োগ প্রাপ্ত হবেন তাদের জন্য বেতন স্কেল ধরা হয়েছে ১৩তম। অর্থাৎ, ১৩তম বেতন স্কেলে একজন প্রাইমারি সহকারি শিক্ষক বেতন পেয়ে থাকেন। যা বাংলাদেশি টাকায় মূল বেতন ১১,০০০/- টাকা। 

প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০২৪ মেয়েদের যোগ্যতা

পূর্বে প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০২৪ এ মেয়েদের এইচএসসি পাশে নিয়োগ দেওয়া হতো। তবে, বর্তমানে প্রাইমারি শিক্ষক হিসেবে মেয়েদের নিয়োগ পেতে হলে তাদের অবশ্যই ডিগ্রী বা স্নাতক পাশ হতে হবে। সেটি যেকোনো বিষয়ে হতে পারে। তবে যারা বিজ্ঞান বিভাগ থেকে পাশ করবেন তাদের জন্য একটি আলাদা কোট রয়েছে।

প্রাইমারি সহকারি শিক্ষক পদে মূলত ৬০ শতাংশই নারী নিয়োগ দেওয়া হয়ে থাকে। যার মধ্যে পোষ্য কোটাও বিদ্যমান রয়েছে ২০ শতাংশ এবং পুরুষ কোটা হলো মোট ২০ শতাংশ। তাই মেয়েদের জন্য এটি একটি সুবর্ণ সুযোগ একটি সরকারি চাকরি নেওয়ার। 

Primary School Teacher Job Apply

প্রাইমারি শিক্ষক পদে আবেদন করার জন্য আপনি দুইটি পদ্ধতি অনুসরণ করতে পারেন। একটি হলো অনলাইনের মাধ্যমে আবেদন পদ্ধতি ও অন্যটি এসএমএস এর মাধ্যমে আবেদন করার পদ্ধতি। আপনারা চাইলে যেকোনো একটি পদ্ধতি অবলম্বন করে আবেদনটি করতে পারেন। 

কিভাবে প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০২৪ এ আপনার এসএমএস ও অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন তা সম্পর্কে নিচে বিস্তারিতভাবে জানানোর চেষ্টা করা হয়েছে। 

প্রাইমারি শিক্ষক নিয়োগ অনলাইন আবেদন Primary Teacher Job Online Apply

আসলে প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০২৪ এ অনলাইনে আবেদন একদম সহজ একটি পদ্ধতি। কেননা, আপনার নিচে উল্লেক করা কয়েকটি পদ্ধতি অবলম্বনের মাধ্যমে আবেদনটি অনলাইনের primary job circular apply online মাধ্যমে সম্পন্ন করতে পারবেন। 

অনলাইন আবেদন পদ্ধতি:
অনলাইনে আবেদন করার জন্য প্রথমে আপনাকে http://dpe.teletalk.com.bd/ এই ওয়েবসাইটটিতে যেতে হবে। তারপর পরবর্তী সকল নির্দেশনা অনুযায়ী তথ্য পূরণের মাধ্যমে আবেদনটি করতে হবে। 

  • প্রথমে ওয়েবসাইটে যাওয়ার পর আপনারা এরকম ইন্টারফেস দেখতে পারবেন। সেখান থেকে application form এ ক্লিক করে ডাউনলোড করে নিতে হবে। 
  • ডাউনলোড করার পর সেটি আপনাদের পূরণ করতে হবে। যেসকল তথ্য চাওয়া হবে অবশ্যই সকল তথ্য সঠিক দেওয়ার চেষ্টা করবেন। 
  • তারপর সেই প্রিন্ট কপিটি আপনাদের সার্কুলারে দেওয়া নিয়ম অনুযায়ী তাদের কাছে পাঠাতে হবে। 
  • অবশ্যই আবেদন ফি টি তাদের দিতে হবে। তাহলে তারা আপনাকে এডমিট কার্ড দিবে।
  • আপনাকে সেই এডমিট কার্ডটি ডাউনলোড করে প্রিন্ট করে সংগ্রহ করতে হবে। কেননা, পরবর্তীতে যখন পরীক্ষাটি হবে তখন আপনাকে সাথে করে এডমিট কার্ডটি নিয়ে যেতে হবে। 
  • তারপর আপনারা উপরে উল্লেখিত ওয়েবসাইট থেকে গিয়ে applicant's copy option থেকে আপনার কপিটি ডাউনলোড করতে হবে। 
  • এছাড়াও, পেমেন্ট স্ট্যাটাস সহ অন্যান্য সকল প্রয়োজনীয় তথ্য আপনার সেখান থেকে দেখতে পারবেন। 

প্রাইমারি শিক্ষক নিয়োগ অনলাইন আবেদন

এছাড়াও সকল তথ্য দেখার জন্য আপনাদের নিচের ছবিটি অবলম্বন করতে হবে। সেখানে বর্ণিত নির্দেশনা অনুযায়ী আবেদনটি করতে পারবেন। 

এডমিট কার্ড ডাউনলোড প্রাথমিক শিক্ষক নিয়োগ

প্রাথমিক শিক্ষক নিয়োগ সার্কুলার ২০২৪ 

দেখে নিন বর্তমানে চলমান সকল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ প্রাইমারি শিক্ষক নিয়োগের জন্য। যা রংপুর,রাজশাহী,বরিশাল,সিলেট,খুলনা,ঢাকা,চট্টগ্রাম ও ময়মনসিংহ বিভাগের জন্য আলাদাভাবে প্রকাশ করা হয়েছে। 

প্রাথমিক শিক্ষক নিয়োগ সার্কুলার ২০২৩
প্রাথমিক শিক্ষক নিয়োগ সার্কুলার ২০২৩
প্রাথমিক শিক্ষক নিয়োগ সার্কুলার ২০২৩

প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০২৪ আবেদন পদ্ধতি

এছাড়াও আপনারা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রদানকৃত পুরো নির্দেশনাটি পরে আবেদন করার চেষ্টা করতে পারেন। সেক্ষেত্রে কিছু বিষয় মনে রেখে আবেদনটি সম্পন্ন করতে হবে। 

DPE-Application-Instructions-1
DPE-Application-Instructions-2

শেষ কথা

আপনার যদি উপরে উল্লেখিত যাবতীয় যোগ্যতা থাকে তাহলে আবেদন করুন। অন্যথায় কখনোই ঘুষের বিনিময়ের চাকরি পাওয়ার আশা করবেন না। কেননা বর্তমানে মেধা দিয়েই চাকরি নিতে হয়। তাই পরিশ্রম করে সিলেবাস দেখে দেখে তারপর আবেদন করুন। 

আরও পড়ুন: শুন্য থেকে সরকারি চাকরির প্রস্ততি ২০২৪

তাহলে, প্রাথমিক শিক্ষক নিয়োগ ২০২৪ primary job circular 2024 সম্পর্কে আশা করি একটি ভালো ধারণা পেয়েছেন। পরবর্তী সকল নিয়োগ বিজ্ঞপ্তি পেতে অবশ্যই আমাদের টেলিগ্রাম গ্রুপে যু্ক্ত হয়ে থাকবেন এবং ইউটিউব চ্যানেলটি subscribe করে রাখবেন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url