-->

পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ || Police Constable Job Circular 2024 - Nahid Notes

 বন্ধুরা, অনেকের আশা থাকা বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ পেলে আবেদন করবে। Police Constable Job Circular 2024 প্রকাশ করা হয়েছে। পুলিশ কনস্টেবল নিয়োগ সার্কুলার ২০২৪ বিস্তারিত দেখতে পোস্টটি সম্পূর্ণ পড়ুন। 

বাংলাদেশের যত ১৮-২০ বছর বয়সের তরুণরা আছে যারা সম্প্রতি মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পাস করেছে তারা চাইলে বাংলাদেশ পুলিশে কনস্টেবল পদে আবেদন করতে পারে। তবে, এর জন্য কিছু বাড়তি যোগ্যতার প্রয়োজন রয়েছে। যা সম্পর্কে এই পোস্টে বিস্তারিত আলোচনা করা হলো। 

বাংলাদেশ পুলিশের নিয়োগ বিজ্ঞপ্তির পাশাপাশি আবেদন পদ্ধতি থেকে শুরু করে পরীক্ষার সময়সূচি ও ফলাফল জানতে অবশ্যই পোস্টটি সম্পূর্ণ পড়বেন এবং মনযোগ দিয়ে পড়বেন। তাহলে আশা করি পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ টি ভালোভাবে বুঝতে পারবেন। 

পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪


পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি প্রতিবছর একবার করে প্রকাশ করা হয়ে থাকে। তেমনি ২০২৪ সালেও বাংলাদেশ পুলিশ কনস্টেবল এ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আপনি নিয়োগ বিজ্ঞপ্তিটি নিশ্চয়ই খুঁজতেছেন। তাই আপনার জন্য আমরা নিয়ে এলাম এই পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪। 


পুলিশ কনস্টেবল নিয়োগ শারীরিক যোগ্যতা

পুলিশ কনস্টেবল পদে নিয়োগ লাভের জন্য একজন প্রার্থীকে অবশ্যই শারীরিকভাবে উপযুক্ত হতে হবে। সেজন্য, সার্কুলারেই শারীরিক যোগ্যতা সম্পর্কে উল্লেখ করা থাকে। যদি কারো ন্যূনতম যোগ্যতা থাকে তাহলে সে পুলিশ কনস্টেবলে আবেদন করতে পারবে। 

পুলিশ কনস্টেবলে যোগদান করতে হলে অবশ্যই একজন প্রার্থীর ন্যূনতম ৫ ফুট ৬ ইঞ্চি (পুরুষ) উচ্চতা থাকতে হবে এবং বুকের মাপ হতে হবে স্বাভাবিক অবস্থায় ৩২ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৩৪ ইঞ্চি (পুরুষ)। 

আর, মহিলাদের ক্ষেত্রে উচ্চতা ন্যূনতম ৫ ফুট ৪ ইঞ্চি হতে হবে। বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগে মহিলাদের জন্য কোনো বুকের মাপের যোগ্যতা উল্লেখ নেই। শুধুমাত্র উচ্চতা,ওজন ও দৃষ্টিশক্তি ৬/৬ হলে এবং শারীরিকভাবে সুস্থ হলে একজন মহিলা বাংলাদেশ পুলিশে যোগদান করতে পারবে। 

বাংলাদেশ ‍পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ অনুযায়ী অবশ্যই একজন যোগ্য প্রার্থীর বয়স ও উচ্চতা অনুযায় সঠিক ওজন থাকতে হবে (মহিলা ও পুরুষ উভয়ের ক্ষেত্রে প্রযোজ্য)। 

একনজরে বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ টি নিচের টেবিল অনুযায়ী বুঝে নেন। আশা করি সার্কুলার সম্পর্কে আপনার একটি জ্ঞান চলে আসবে। 

পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ || Police Constable Job Circular 2024

চাকরির নাম বাংলাদেশ পুলিশ কনস্টেবল
পদের সংখ্যা উল্লেখ নেই
পদের নাম পুলিশ কনস্টেবল
কম্পিউটার দক্ষতা প্রযোজ্য নয়
চাকরির ধরন সরকারি চাকরি
শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক বা সমমান
উচ্চতা (পুরুষ) ৫ ফুট ৬ ইঞ্চি
উচ্চতা (মহিলা) ৫ ফুট ৬ ইঞ্চি
বুকের মাপ (পুরুষ) স্বাভাবিক ৩২ ইঞ্চি ও সম্প্রসারিত ৩৪ ইঞ্চি
অফিসিয়াল ওয়েবসাইট https://www.police.gov.bd/
আবেদনের উপায় অনলাইন
হেডকোয়াটার সিক্স ফনিক্স রোড, ঢাকা
অভিজ্ঞতা প্রয়োজন নেই
বেতন ট্রেনিং চলাকালীন ভাতা প্রদান করা হবে
বয়সসীমা সর্বোচ্চ ১৮-২০ বছর
নির্বাচনী পরিক্ষা হবে

আরোও পড়ুন: শূন্য থেকে সরকারি চাকরির প্রস্ততি ২০২৪

পুলিশ কনস্টেবল আবেদন পদ্ধতি

পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ অনুযায়ী যদি আপনার আবেদন করা ন্যূনতম যোগ্যতাগুলো থাকে এবং বাংলাদেশ পুলিশে কনস্টেবল পদে আপনি যোগদান করতে ইচ্ছুক তাহলে সার্কুলারে দেওয়া পদ্ধতি অনুযায়ী আবেদন করুন। আবেদন করা সম্পূর্ণ সহজ একটি পদ্ধতি। আপনি চাইলে নিজে নিজে আবেদন করতে পারেন অথবা কোনো কম্পিউটারের দোকানে গিয়ে আবেদন করতে পারেন। 

আবেদন ফি: মাত্র ৪০ টাকা


শেষ কথা

অবশ্যই একটি বিষয় মনে রাখবেন যে, বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ এ যোগ্যতাবলে নিয়োগ লাভের কথা বলা হয়েছে। কখনোই ঘুষের বিনিময়ে চাকরিতে যোগদান করার কথা উল্লেখ করা হয় নি। তাই বেশি লোভ করতে গিয়ে কোনো দালালের প্রতারণার শিকার হবেন না। যোগ্যতা থাকলে আবেদন করার মাধ্যমে চাকরিতে যোগদান করুন। 

পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ পোস্টটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। এরকম আরো সরকারি ও বেসরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি পেতে Nahid Notes কে ফলো দিয়ে রাখবেন। 

জয়েন টেলিগ্রাম
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url