-->

এসআই চাকরি সম্পর্কে বিস্তারিত (All About Sub Inspector Job) - Nahid Notes

 হাই, বন্ধুরা এই পোস্টে আলোচনা করা হবে এসআই সম্পর্কে বিস্তারিত। বাংলাদেশ পুলিশে এসআই পদে নিয়োগ পদ্ধতিসহ যাবতীয় বিষয় নিয়ে এই পোস্টে আলোচনা করা চেষ্টা করা হয়েছে। 

এসআই চাকরি সম্পর্কে বিস্তারিত


এসআই চাকরি সম্পর্কে বিস্তারিত

আপনি কি এসআই (SI-Sub Inspector) চাকরি সম্পর্কে বিস্তারিত জানতে চান? তাহেল এই পোস্টটি আপনার জন্য। এসআই মানে কি? এসআই নিরস্ত্র মানে কি? এসআই এর কাজ কি? এসআই পদে নিয়োগ বিজ্ঞপ্তি, এসআই পদে চাকরির সুযোগ সুবিধা সম্পর্কে নিচে আলোচনা করা হয়েছে। 

এসআই মানে কি

অনেকের মনে প্রশ্ন আসে যে, এসআই মানে কি? আসলে এসআই হলো বাংলাদেশ পুলিশের একটি পদের নাম। যেটি বাংলাদেশের বেতন গ্রেড অনুযায়ী সেকেণ্ড ক্লাস একটি জব। এটির পূর্ণরূপ হলো এসআই- সাব-ইন্সপেক্টর। 

এসআই নিরস্ত্র মানে কি

এসআই হলো সাব-ইন্সপেক্টর। এসআই এর আবার দুটি শাখা রয়েছে। একটি হলো সশস্ত্র শাখা ও অন্যটি হলো নিরস্ত্র শাখা। 

সশস্ত্র শাখা

এসআই এর যে শাখার অফিসারদের সশস্ত্র ট্রেনিং প্রদান করা হয় এবং যারা অস্ত্রসহ তাদের ডিউটিতে উপস্থিত থাকে তারা সশস্ত্র শাখার অন্তর্ভুক্ত। 

নিরস্ত্র শাখা

এসআই এর আরেকটি শাখা হলো এসআই নিরস্ত্র। সাধারণত, যারা নিরস্ত্র শাখার অফিসার তারা অস্ত্র ব্যবহার করতে পারে না এবং তাদের অস্ত্র ব্যবহারের ট্রেনিং ও দেয়া হয়না। এনারা সাধারণত, অফিসিয়াল কার্যাবলি সম্পন্ন করে থাকেন। 


এসআই এর কাজ কি

এসআই যেহেতু বাংলাদেশের পুলিশের একটি গুরুত্বপূর্ণ অংশ। তাদের অনেক দায়িত্ব পালন করতে হয়। এ সম্পর্কে আলোচনা করা হলো।

সাব-ইন্সপেক্টর হলেন একজন পরিদর্শক। যিনি মূলত পরিদর্শনের কাজ করে থাকে। তিনি যেসকল কাজ করে থাকেন তা বিস্তারিতভাবে বলা হলো। 

  • এলাকায় অপরাধ নিয়ন্ত্রণের কাজ করে থাকেন। কারণ, তার দায়িত্ব থাকে দেশের মধ্যে আইন-শৃঙ্খলা বজায় রাখা। 
  • থানায় অভিযোগ গ্রহণ ও তা নথিভুক্তকরণের কাজ এসআইগণ করে থাকেন। 
  • তিনি মোবাইল কোর্ট বা অন্যান্য কোর্ট বসানোর মাধ্যমে তার কার্যক্রম পরিচালনা করে থাকেন। 
  • এছাড়াও, ন্যায়বিচার প্রতিষ্ঠায় তিনি বিভিন্ন দায়িত্ব পালন করে থাকেন। 


বাংলাদেশ পুলিশে এসআই পদে নিয়োগ 

প্রতিবছর একটি বিশাল সংখ্যক এসআই (সাব-ইন্সপেক্টর) বাংলাদেশ পুলিশে নিয়োগ দেওয়া হয়ে থাকে। যোগ্য প্রার্থীদের নিয়োগ দেওয়ার মাধ্যমে বাংলাদেশ পুলিশে জনবল বৃদ্ধি করা হয় এসআই নিয়োগ করে।

এসআই পদে নিয়োগ যোগ্যতা

এসআই পদে নিয়োগ প্রাপ্ত হওয়ার জন্য প্রার্থীকে অবশ্যই ডিগ্রী পাস অথবা যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অনার্স পাস করে আবেদন করা যাবে এবং ন্যূনতম উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি হতে হবে। তবে, মহিলাদের জন্য উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি হলেই হবে। সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে এবং শারীরিকভাবে উপযুক্ত হতে হবে। 

এসআই নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

বাহীনির নাম: বাংলাদেশ পুলিশ
পদের নাম: এসআই (সাব-ইন্সপেক্টর)
পদের সংখ্যা: ৬ হাজার জন
বয়সসীমা: ১৯-২৭ বছর 
শিক্ষাগত যোগ্যতা: ৩ বছরের ডিগ্রী বা স্নাতব বা সমমান
চাকরির ক্যাটেগরি: সরকারি চাকরি/বাহীনির চাকরি 
কম্পিউটার দক্ষতা: থাকতে হবে

এসআই চাকরি সুযোগ-সুবিধা:

এসআই- এর চাকরির কতিপয় সুযোগ-সুবিধা রয়েছে এবং পাশাপাশি একটি আকর্ষণীয় বেতন ও রয়েছে এই চাকরিতে। তা সম্পর্কে বিস্তারিত নিচে জানানো হলো:

১। আকর্ষণীয় বেতন কাঠামো: 

এসআই পদের চাকরিতে একটি আকর্ষণীয় বেতন প্রথম থেকেই দেওয়া হয়ে থাকে। বাংলাদেশের জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ১০ম গ্রেডে বেতন পেয়ে থাকে। যা মূলত ১৬,০০০-৩৮,৬৪০/- টাকা। তবে, এর সাথে কিছু ভাতাদি যুক্ত হয় বিধায় এই পদে একজন নতুন এসআই প্রায় ৩০,০০০/- টাকার মতো বেতন পেয়ে থাকে। 

২। সামাজিক মর্যাদা: 

একজন এসআই সমাজে যথেষ্ঠ পরিমাণ সম্মান ও মর্যাদা পেয়ে থাকে। এমনকি তাদের জন্য ও তাদের পরিবারের জন্য আলাদাভাবে নিরাপত্তার ব্যবস্থা রয়েছে। 

৩। উঁচু পর্যায়ের ব্যক্তিদের সাথে যোগাযোগ: 

দায়িত্ব পালনের জন্য তাদের বিভিন্ন উঁচু পদের লোকের সাথে উঠাবসা করতে হয়। যেমন: এমপি/মন্ত্রি, সচিব, এএসপি, ডিআইজি ইত্যাদি। 

৪। মিশন:

এসআই (সাব-ইন্সপেক্টর) পদে যোগদানের পর মিশনের সুযোগ তারা পেয়ে থাকে। যার ফলে ১ বার মিশনের মাধ্যমে মাত্র ১ বছরে তারা ৪০-৫০ লক্ষ টাকা আয় করতে পারে। যা তাদের আর্থিক সচ্ছলতা অর্জনে ভূমিকা রাখে। 

শেষ কথা

মনে রাখবেন, বাংলাদেশ পুলিশে চাকরি একটি অত্যন্ত সম্মানজনক চাকরি। পাশাপাশি এই চাকরিতে অনেক সুযোগ-সুবিধা ও ক্ষমতাও পাওয়া যায়। তবে, অবশ্যই কোনো অসৎ উপায় অবলম্বন করে চাকরিতে জয়েন করার চেষ্টা করবেন না। নিজ যোগ্যতায় চাকরি পেয়ে যাবেন কেননা বাংলাদেশ পুলিশে কোনোপ্রকার ঘুষ গ্রহন করা হয় না। 

পোস্টটি আপনার ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। এবং পরবর্তী সকল চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি পেতে Nahid Notes কে বুকমার্ক করে রাখুন।

জয়েন টেলিগ্রাম

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url